রাজ্য বিভাগে ফিরে যান

সাইবার অপরাধ রুখতে এবার ময়দানে ব্যোমকেশ বক্সি, মিঠুন চক্রবর্তী, শোলের জয়-বীরু! জানুন বিস্তারিত

December 6, 2021 | 2 min read

ব্যোমকেশ বক্সি, মিঠুন চক্রবর্তী, শোলের জয়-বীরু, কে নেই লড়াইয়ে! সাইবার অপরাধীদের বিরুদ্ধে যুদ্ধে কল্প-বাস্তবের এই চরিত্রগুলি ময়দানে নেমে শুরু করে দিয়েছে কুচকাওয়াজ। বারুইপুর পুলিস জেলা অঞ্চলে যুদ্ধক্ষেত্র প্রস্তুত। ব্যপারটা কী?
সাইবার অপরাধের মাত্রা বাড়ছে বিভিন্ন জায়গায়। প্রতারকদের ফাঁদে পড়ে হাজার থেকে লক্ষাধিক টাকা খুইয়েছেন অনেকে। সাধারণ মানুষকে সচেতন করতে একাধিক উপায় অবলম্বন করছে পুলিস। চলছে লাগাতার সচেতনতামূলক প্রচার। এবার সেই প্রচারের অনুষঙ্গ হিসেবে চলচ্চিত্র জগতের কয়েকটি জনপ্রিয় চরিত্রকে ব্যবহার করল বারুইপুর পুলিস। সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধরনের প্রতারণার উদাহরণ টেনে এনে সিনেমার কাল্পনিক সংলাপের মাধ্যমে প্রচার শুরু হয়েছে।


বিখ্যাত হিন্দি সিনেমা শোলের জনপ্রিয় দুই চরিত্র, জয়-বীরু। প্রতারণার খপ্পর থেকে কীভাবে নিজেকে সুরিক্ষত রাখা যায়, এই দু’জনের মধ্যে কাল্পনিক সংলাপ ব্যবহার করে তা বোঝানো হয়েছে। ব্যোমকেশের সত্য অন্বেষণ পদ্ধতি অবলম্বন করে সাইবার অপরাধ আটকানোর উপায়ও বাতলেছে পুলিস। কোনও মানুষের অনলাইন অ্যাকাউন্টের নাগাল প্রতারকরা যাতে না পায় তার জন্য সুরক্ষিত পাসওয়ার্ড দেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এই বিষয়টি প্রাঞ্জল করে বোঝাতে মিঠুন চক্রবর্তীর একটি বিখ্যাত সিনেমার দৃশ্যও ব্যবহার হয়েছে। 


এই পুলিস জেলার অধীনে থাকা বেশ কিছু থানা এমন আছে, যেখানে প্রায়ই প্রতারণার ঘটনা ঘটে থাকে। তার মধ্যে সোনারপুর ও নরেন্দ্রপুর শীর্ষে। পুলিসের দাবি, বহু প্রতারিতের খোওয়া যাওয়া টাকা উদ্ধারও করে দিতে সফল হয়েছে তারা। কিন্তু ক্রমশ বাড়তে থাকা এই অপরাধের বিরুদ্ধে লড়াই চালাতে চাই পাকাপাকি সমাধান। যার জন্য সাধারণ মানুষকে সচেতন হতে হবে। হতে হবে ওয়াকিবহাল। তার জন্যই লাগাতার মানুষকে বোঝানোর কাজ চালিয়ে যাওয়া হচ্ছে। মানুষ যাতে এই হাইটেক অপরাধের ব্যাপারে সচেতন এবং সতর্ক থাকেন, তার জন্য জেলা পুলিসের পক্ষ থেকে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধরনের প্রতারণার উদাহরণ টেনে এনে কাল্পনিক সংলাপের মাধ্যমে প্রচার শুরু করেছে তারা। 

এমন চরিত্র ব্যবহার করার পিছনে উদ্দেশ্য কী? বারুইপুর পুলিস জেলার সাইবার থানার ভারপ্রাপ্ত আধিকারিক জয়শ্রী নস্কর বলেন, মানুষকে আকৃষ্ট করার জন্য নতুন ভাবনা ভাবা হয়েছে। প্রচারের বার্তা আরও জোরালো  ও আকর্ষণীয় করতে এমন চরিত্রের ব্যবহার। পরিসংখ্যান বলছে, এই পুলিস জেলায় গত বছর থেকে এখনও পর্যন্ত শতাধিক প্রতারণার অভিযোগ এসেছে। ক্রমে বাড়ছে সাইবার অপরাধের সংখ্যা। সিনেমার হিরোদের সঙ্গে নিয়ে সাধারণ নাগরিকদেরও এই লড়াইতে শামিল করতে চায় জেলা পুলিস।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Cyber Fraud, #CYBER CRIME, #cyber threat

আরো দেখুন