রাজ্য বিভাগে ফিরে যান

‘রণক্লান্ত কংগ্রেস’ কে আবারও কটাক্ষ তৃণমূলের মুখপত্রে

December 8, 2021 | 2 min read

 একবার নয়, বারবার। দিল্লি থেকে মিজোরাম, গোয়া থেকে কলকাতা- প্রত্যেক জায়গাতেই তৃণমূলের তোপের মুখে পড়ছে কংগ্রেস। হাত শিবিরের ভিত নাড়িয়ে দিতে প্রতিবারই সরব হচ্ছে রাজ্যের শাসকদল। বুধবারও দলীয় মুখপত্র ‘জাগো বাংলা’য় তীব্র আক্রমণ শানানো হল কংগ্রেসকে।

এদিন ‘জাগো বাংলা’র সম্পাদকীয়তে কংগ্রেসকে ‘রণক্লান্ত’ বলে কটাক্ষ করা হয়। লেখা হয়েছে, “বিজেপিকে প্রতিরোধ করার কথা ছিল কংগ্রেসের। তারাই ছিল কেন্দ্রের বিরোধী দল। কিন্তু কংগ্রেস উদাসীন, রণক্লান্ত, ভারাক্রান্ত, অন্তর্দ্বন্দ আর দলীয় জটিলতায় বিদীর্ণ। যেন ব্যাটন বইতে অপারগ। কিন্তু সময় পড়ে থাকে না, কাউকে এগিয়ে আসতেই হয়। তৃণমূল কংগ্রেস সেই দায়িত্ব পালন করবে। তারাই আসল কংগ্রেস। মানুষকে বোঝাবে।” তবে একই সঙ্গে শেষ লাইনে লেখা হয়েছে, “সকলকে সঙ্গে নিয়েই চলতে চান অভিষেকরা।”

উল্লেখ্য, মঙ্গলবারই দিল্লিতে সংসদ ভবনে দলীয় সাংসদদের নিয়ে বৈঠক করেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় । যেখানে দলীয় অবস্থান স্পষ্ট করে দেন। জানিয়ে দেন, তৃণমূল নিজেদের শক্তি বাড়াবে। ২০২৪ সালে বিজেপিকে দিল্লির মসনদ থেকে উৎখাত করতে ঘরে-বাইরে লড়াই করবে তৃণমূল। তার পরের দিনই কংগ্রেসের বিরুদ্ধে তোপ দেগে তৃণমূলের মুখপত্র আরও একবার যেন স্পষ্ট করে দিতে চাইল যে জাতীয় স্তরে বিজেপির বিকল্প কেবলমাত্র মমতা বন্দ্যোপাধ্য়ায় এবং তাঁর দলই।

কংগ্রেসের নীতি, মানসিকতা, কর্মসূচি নিয়ে বারবার প্রশ্ন তোলা হচ্ছে ‘জাগো বাংলা’য় । এমনকী গত শুক্রবারই ‘কংগ্রেস ডিপফ্রিজে’ চলে গিয়েছে বলেও কটাক্ষ করা হয়। এরপর পুরভোটের আগে তৃণমূলের নিশানায় উঠে আসে সিপিএমও। খোঁচা দিয়ে বলা হয়েছিল, নিজেদের নাম জাদুঘরে খোদাই করে রাখার চ্যালেঞ্জ নিয়েছে বামেরা। এবার ফের কটাক্ষের তীরে বিদ্ধ কংগ্রেস।

এদিকে, উত্তর সম্পাদকীয়তে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে তুলনা টানা হল দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর। প্রাক্তন বিধায়ক প্রবীর ঘোষাল লেখেন, দু’জনই জননেত্রী। দু’জনের রাজনৈতিক জীবনে অদম্য সংগ্রামের উজ্জ্বল দ্যুতি। কংগ্রেসের চালিকাশক্তি ছিলেন ইন্দিরা। একইরকম লড়াকু মানসিকতা মমতারও। তবু তফাত একটাই। পরিবারের রাজনৈতিক ঐতিহ্য কোনওদিন মমতার আগুন ডানায় শক্তির জোগান দেয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#tmc, #politics, #Jago Bangla, #Bengal, #Congress

আরো দেখুন