দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

গঙ্গাসাগর মেলায় তীর্থযাত্রীদের ভিড় নিয়ন্ত্রণে বসছে অটোমেশন সিস্টেম

December 10, 2021 | 2 min read

গঙ্গাসাগর মেলায় ভিড় ও যানজট নিয়ন্ত্রণে অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন অটোমেশন সিস্টেম বসাবে রাজ্য পুলিস। ভিড় বুঝে সেইমতো বিভিন্ন পয়েন্ট থেকে তীর্থযাত্রী ছাড়া হবে। যাতে পদপিষ্ট হওয়ার মতো ঘটনা না ঘটে এবং বিশৃঙ্খলা না ছড়ায়। এই সিস্টেমকে কাজে লাগিয়ে যানজটও এড়ানো সম্ভব হবে। আশা পুলিসের।

প্রতি বছরই গঙ্গাসাগর মেলায় তীর্থযাত্রীদের ভিড় বাড়ছে। ভিন রাজ্য থেকেও বিপুল সংখ্যায় বাস আসছে। নামখানা ও কাকদ্বীপের যেসব জায়গায় পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে, তা ‘ফুল’ হয়ে যাচ্ছে। বাড়তি বাস বা গা঩ড়ির চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে পুলিস কর্তাদের। যানজট তৈরি হচ্ছে কাকদ্বীপ ও নামখানার বিভিন্ন জায়গায়। হুড়মুড়িয়ে তীর্থযাত্রী এসে পড়ায় অনেক সময়ই ভিড় সামলাতে গিয়ে সমস্যা হচ্ছে। দুর্ঘটনার একটা আশঙ্কা থেকেই যাচ্ছে। তা এড়াতেই এবার আগেভাগেই প্রস্তুতি সেরে রাখতে চাইছেন পুলিস কর্তারা।

সেই কারণেই গোটা ব্যবস্থাকেই প্রযুক্তি নির্ভর করতে চাইছেন তাঁরা। যাতে এক ক্লিকে সমস্ত কিছু জেনে নিয়ে সেইমতো ব্যবস্থা করা যায়। বাড়তি ভিড় হয়ে গেলে সমস্যায় না পড়তে হয়। এর থেকেই সিদ্ধান্ত হয় অটোমেশন বসানোর জন্য। যার মাধ্যমে প্রতি মুহূর্তের লাইভ আপটেড ছবি-সহ মিলবে। এটি সংযুক্ত থাকবে গঙ্গাসাগর মেলার জন্য যে বিশেষ কন্ট্রোল রুম খোলা থাকবে, তার সঙ্গে। সেখান থেকে সমস্ত কিছু মনিটর করে প্রয়োজনীয় নির্দেশ যাবে বিভিন্ন পয়েন্টে ডিউটিতে থাকা পুলিস কর্মীদের কাছে। এতে কাজ অনেক সহজ হয়ে যাবে। বক্তব্য আধিকারিকদের।

এর জন্য বারোটি জায়গা বেছে নেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে কচুবেড়িয়া জেটি, সাগরদ্বীপের বাফার এক ও দুই জোন-সহ ছোটবড় গাড়ি রাখার পার্কিং স্পেস। এই জায়গাগুলিতে ক্যামেরা বসবে। সেই সঙ্গে থাকবে উন্নত ধরনের সফটওয়্যার। ক্যামেরায় ছবি ধরার পর ওই সফটওয়্যারই বলে দেবে কচুবেড়িয়া জেটি বা সাগরদ্বীপের বাফার জোনে নির্দিষ্টভাবে কতজন তীর্থযাত্রী রয়েছেন। এমনকী, কতজন তীর্থযাত্রী সেখানে থাকা উচিত, তাও বলে দেবে। তাতে বাড়তি ভিড় এসে পড়বে না। অনেক আগেই তীর্থযাত্রীদের আটকে দেওয়া যাবে। লঞ্চ বা ভেসেলে ওঠার জন্য বাছাই করে তীর্থযাত্রী পাঠানো হবে। এতে দুর্ঘটনা বা ধাক্কাধাক্কিতে পড়ে গিয়ে পদপিষ্ট হয়ে পড়ার সম্ভাবনা একেবারে শূন্যে নেমে আসবে বলে দাবি আধিকারিকদের। এই সফটওয়্যারের মাধ্যমে পার্কিং লটেও ক’টি বাস রয়েছে, আর ক’টি বাস ঢুকতে পারবে, সব তথ্য চলে আসবে। বাড়তি বাস এসে পড়লে, তা জানান দেবে এই সফটওয়্যার। তাই ট্রাফিক নিয়ন্ত্রণ করা যাবে আগে থেকেই। বাড়তি বাস পার্কিং এলাকায় ঢুকে যানজট তৈরি করতে পারবে না। বিশেষজ্ঞ সংস্থাকে দিয়ে অটোমেশন সিস্টেমে তৈরির কাজের প্রাথমিক প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। চলতি মাসেই এই কাজ শেষ হয়ে যাবে। এরপর পরীক্ষামূলকভাবে একবার চেকিং করে নেওয়া যাবে। যাতে মেলার সময় এই ব্যবস্থাকে পুরোপুরি কাজে লাগানো যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Gangasagar Mela, #Automation system

আরো দেখুন