রাজ্য বিভাগে ফিরে যান

এবারে গ্রীষ্মকালীন ছুটি মাত্র ১১ দিন? দেখে নিন মধ্য শিক্ষা পর্ষদের মডেল ছুটির তালিকা

December 11, 2021 | < 1 min read

প্রকাশিত হল পশ্চিমবঙ্গের মধ্যশিক্ষা পর্ষদের আগামী বছরের মডেল ছুটির তালিকা। প্রতিবছরের মত এই বছরেও সেই তালিকা প্রকাশ করা হল। রাজ্যের সমস্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়গুলির জন্য এই ছুটি প্রযোজ্য।

উল্লেখ্য, এদিন বোর্ড সচিব (একাডেমিক) ঋতব্রত চট্টোপাধ্যায়ের প্রকাশিত ৬৫ দিনের ছুটির লিস্টে মোট লিস্টেড ছুটি ৫৭ দিন। এর সঙ্গে বিদ্যালয় কর্তৃপক্ষ প্রয়োজন অনুসারে ০৮ দিন ছুটি দিতে পারে।

প্রসঙ্গত, এই ছুটির লিস্টে গ্রীষ্মকালীন ছুটির জন্য ধার্য করা হয়েছে ১১ দিন ও পুজোর ছুটি ২৪ দিন ধার্য হয়েছে। আগামী বছর মে মাসের ২৪ তারিখ গ্রীষ্মের ছুটি শুরু হবে। অন্যদিকে, পুজোর ছুটি শুরু হচ্ছে ৩০ সেপ্টেম্বর থেকে।

এছাড়াও এই মডেল ছুটির তালিকার বাইরেও রাজ্যের বিভিন্ন জেলার অবস্থিত স্কুলগুলোর জন্য আঞ্চলিক উৎসব, প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদি কারণে ছুটির সংখ্যা বাড়তে পারে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়। এছাড়াও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলাকালীন স্কুল বন্ধের কথাও উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

যদিও এই ছুটির তালিকায় গ্রীষ্মকালীন ছুটির সংখ্যা নিয়ে পুনরায় ভাবার আর্জি জানিয়েছেন অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেসসের সম্পাদক চন্দন মাইতি। তিনি বলেন, ‘গ্রীষ্মাবকাশ মাত্র ১১ দিন আর পূজাবকাশ ২৪ দিন। এর কি কোনো মানে হয়। উল্টোটা হলে ভালো হতো না। গ্রীষ্মে এপ্রিলের শেষের দিক থেকেই অবস্থা কাহিল হয়ে যায়, সেখানে ২৪ মে পর্যন্ত টানা স্কুল।বপশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদকে বিষয়টি ভেবে দেখতে অনুরোধ রাখছি।’ যদিও অতীতে পরিস্থিতির ওপর নজর রেখে গ্রীষ্মের ছুটি বাড়িয়ে দেওয়া হয়েছে।

জেনে নিন পূর্ণাঙ্গ ছুটির তালিকা-

https://wbbse.wb.gov.in/Web/PdfViewer?l=MTU1

TwitterFacebookWhatsAppEmailShare

#schools, #modhyo siksha porshod, #holiday list, #West Bengal, #students

আরো দেখুন