দেশ বিভাগে ফিরে যান

মহিলাদের ক্ষমতায়নে গোয়ায় ‘গৃহলক্ষ্মী প্রকল্পে’র প্রতিশ্রুতি তৃণমূলের

December 11, 2021 | < 1 min read

বিগত এক দশকে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বাংলায় সর্বান্তকরণে নারী ক্ষমতায়ন হয়েছে।

বাংলার পর এবার গোয়ায় নারী ক্ষমতায়নের লক্ষ্যে এক অভিনব উদ্যোগের প্রতিশ্রুতি ঘোষণা করল গোয়া তৃণমূল। এই উদ্যাগের নাম গৃহলক্ষ্মী কার্ড। মহিলাদের অর্থনৈতিকভাবে সাবলম্বি করে তুলতেই এমন উদ্যাগ নিয়েছে গোয়া তৃণমূল। গোয়ায় তৃণমূল জিতলে নব গঠিত সরকারের তরফে প্রতিটি মহিলাকেই গৃহলক্ষ্মী কার্ড প্রদান করা হবে।

এই কার্ডের সুবিধা পেতে কোনো শর্তই রাখা হয়নি। ফলে গোয়ার প্রতিটি পরিবার এই কার্ডের সুবিধা পাবে। এই কার্ডের আওতায় মাসিক পাঁচ হাজার টাকা (৫,০০০ টাকা) করে বার্ষিক ষাট হাজার টাকা (৬০,০০০ টাকা) পাবেন মহিলারা। বাড়ির মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি পৌঁছে যাবে ঐ টাকা। গোয়ার প্রায় প্রতিটি পরিবার অর্থাৎ সংখ্যাতত্ত্বের হিসেবে প্রায় ৩.৫ লক্ষ পরিবার এই কার্ডের মাধ্যমে আর্থিক নিশ্চয়তা পাবে। এই গৃহলক্ষ্মী কার্ড প্রকল্পে গোয়ার রাজ্য বাজেটের ৬-৮ শতাংশ অর্থ খরচ হবে। যার পরিমান দাঁড়ায় ১,৫০০ কোটি ২,০০০ কোটি টাকা ।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ বিধানসভার নির্বাচনের আগে নির্বাচনী ইস্তেহারে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মহিলাদের জন্য লক্ষ্মীরভান্ডার প্রকল্পের প্রতিশ্রুতি দিয়েছিলেন। ক্ষমতায় ফিরেই তা বাস্তবায়িত করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলায় মহিলারা ঐ প্রকল্পের আওতায় প্রতিমাসে টাকা পাচ্ছেন। তৃণমূলের এবারের লক্ষ্য গোয়া, ২০২২-এ গোয়া বিধানসভা নির্বাচন। তার আগেই গোয়ায় জন্য গৃহলক্ষ্মী কার্ডের প্রতিশ্রুতি দিল তৃণমূল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Grihalaxmi, #Grihalaxmi Prokolpo, #Goa

আরো দেখুন