রাজ্য বিভাগে ফিরে যান

প্রত্যেক গ্রামে পরিস্রুত জল পৌঁছে দিতে সৌর বিদ্যুতের সাহায্য নিতে চলেছে রাজ্য সরকার

December 11, 2021 | 2 min read

এবার ঘরে ঘরে পরিস্রুত জল পৌঁছে দিতে সৌরবিদ্যুতের সাহায্য নেবে রাজ্য সরকার। যেসব গ্রামে পরিবার বা বাড়ির সংখ্যা তুলনামূলক কম, সেখানে বাড়ি বাড়ি পানীয় জল দেওয়ার টার্গেট নিয়েছে জনস্বাস্থ্য কারিগরি দপ্তর। সেই কাজ করতে বিদ্যুতের পাশাপাশি সোলার প্যানেলের সাহায্য নেওয়া হবে। ইতিমধ্যেই এই কাজের জন্য দরপত্র ডাকার কাজ শুরু হয়ে গিয়েছে। আগামী মাস থেকেই কাজ শুরু করে দিতে চায় দপ্তর। মার্চের মধ্যে ১০ হাজার ৭২৯টি গ্রামে জল সরবরাহের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নিয়েছে তারা।

জঙ্গলমহলের পাশাপাশি দক্ষিণ ও উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায় এমন গ্রাম রয়েছে, যেখানে সর্বোচ্চ ১০০টি পরিবারের বাস। সেসব জায়গায় বড় প্রকল্প গড়ে জল সরবরাহ করার খরচ অনেক বেশি। তাই সেই কাজটির বিকেন্দ্রীকরণের উদ্যোগ নিয়েছে জনস্বাস্থ্য কারিগরি দপ্তর। মন্ত্রী পুলক রায় বলেন, এই গ্রামগুলিতে এতদিন জলের জোগান ছিল না। কিন্তু শুধু লোকসংখ্যা কম হওয়ার জন্য গ্রামবাসী জল পাবে না, এটা কোনও যুক্তি হতে পারে না। আমরা সেই গ্রামগুলিতে জলের জোগানের ব্যবস্থা করছি, যেখানে বাড়ি বাড়ি পাইপ লাইনের মাধ্যমে জল পৌঁছে দেওয়া হবে। এরজন্য জলাধার তৈরি থেকে শুরু করে বাকি পরিকাঠামো গড়তে গড়ে প্রকল্প পিছু ৫০ লক্ষ টাকা করে বাজেট ধরা হয়েছে।

জনস্বাস্থ্য কারিগরি দপ্তর সূত্রে খবর, ইতিমধ্যেই এই কাজের জন্য দার্জিলিং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, এবং কোচবিহারে দরপত্র চাওয়া হয়ে গিয়েছে। ডিসেম্বরের মধ্যে গোটা রাজ্যেই এই কাজ শেষ করবে দপ্তর। মার্চ মাস শেষে যাতে এই গ্রামগুলিতে জল সরবরাহ শুরু হয়ে যায়, তাকেই পাখির চোখ করছে দপ্তর। বিদ্যুতের কারণে যাতে জলের জোগানে সমস্যা না হয়, তার জন্য সৌরবিদ্যুতের ব্যবস্থা রাখা হচ্ছে।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘জলস্বপ্ন’ প্রকল্পের আওতায় এই উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন দপ্তরের কর্তারা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #drinking water, #solar energy

আরো দেখুন