রাজ্য বিভাগে ফিরে যান

৩ জানুয়ারি নেতাজি ইন্ডোরে পড়ুয়াদের সরাসরি স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেবেন মুখ্যমন্ত্রী

December 16, 2021 | < 1 min read

সরাসরি মুখ্যমন্ত্রীর হাত থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড পাওয়ার সুযোগ আবেদনকারীদের সামনে। বুধবার ফুলবাগানের জনসভায় মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, ৩ জানুয়ারি নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে সফল আবেদনকারীদের হাতে ওই কার্ড তুলে দেবেন তিনি। একই সঙ্গে তিনি জানিয়েছেন, ১ জানুয়ারি ছাত্রদিবস হিসেবে পালিত হবে। ৭ জানুয়ারি পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠান চলবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে তাতে যোগদানের আহ্বান জানিয়েছেন তিনি।

স্টুডেন্ট ক্রেডিট কার্ড বিষয়ে সচেতনতা প্রসারে একগুচ্ছ পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। উচ্চশিক্ষা দপ্তর তথা ক্রেডিট কার্ডের নোডাল আধিকারিকের কাছে বিশ্ববিদ্যালয়, কলেজ এবং স্কুলগুলির কাছে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ঠিক কী কী করতে হবে এর জন্য। প্রথমত, ছাত্রছাত্রীদের মধ্যে ব্যাপক প্রচার চালাতে হবে। ২০ ডিসেম্বর এবং ২৭ ডিসেম্বর দু’টি শিবিরের আয়োজন করতে হবে। তারপরে প্রত্যেক সোমবার তা আয়োজনের চেষ্টা করতে হবে। তাতে পড়ুয়াদের নিয়ে আসতে হবে। ক্রেডিট কার্ড পেয়ে গিয়েছেন, এমন পড়ুয়াদেরও আনতে হবে যাতে তাঁরা বাকিদের পরামর্শ দিতে পারেন। পোস্টার, ব্যানার দিয়েও প্রচার চলবে, বিলি করতে হবে লিফলেট। প্রচার ক্যাম্পগুলির বিবরণ উচ্চশিক্ষা দপ্তরের নির্দিষ্ট ই-মেল আইডিতে পাঠিয়েও দিতে হবে।

এদিনই রাজ্যের ডিআইদের নিয়ে অর্থদপ্তরের শীর্ষ আধিকারিক, স্কুলশিক্ষা দপ্তরের প্রধান সচিবরা বৈঠক করেন। তাতে ডিআইদের বাড়তি দায়িত্ব দেওয়া হয়েছে। যদি কোনও স্কুলের তরফে ক্রেডিট কার্ডের আবেদন আটকে থাকে, তাহলে সেখানে হস্তক্ষেপ করবেন ডিআইরা। প্রধান শিক্ষকদের সঙ্গে কথা বলে সমস্যার সমাধানের চেষ্টা করবেন। যদি কোনও ব্যাঙ্ক থেকে ঋণ পেতে সমস্যা হয় বা অন্য কোনও কারণে ব্যাঙ্ক পরিবর্তনের পরিস্থিতি তৈরি হয়, তাহলে সেই কাজটিও ডিআইরা দায়িত্ব নিয়ে করবেন। এমনকী, জেলার ক্যাম্পগুলিতে পড়ুয়াদের নিয়ে যাওয়ার দায়িত্ব থাকবে ডিআইদের উপরে। আবেদনকারীদেরও নিয়ে যাবেন তাঁরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Netaji Indoor Stadium, #student credit card

আরো দেখুন