রাজ্য বিভাগে ফিরে যান

‘যাঁরা বলতেন বাংলায় দুর্গাপুজো হয় না, তাঁদের মুখে চুনকালি’ বিজেপিকে কটাক্ষ মমতার

December 16, 2021 | < 1 min read

ছবি: প্রতীকী

বিধানসভা ভোটের আগে বাংলার দুর্গাপুজো নিয়ে বারবার প্রশ্ন তুলেছিলেন বিজেপি নেতারা। দাবি করেছিলেন বাংলায় দুর্গাপুজোই হয় না। বাংলার তথা কলকাতার সেই দুর্গাপুজো পেয়েছে হেরিটেজ তকমা। সেই নিয়েই নির্বাচনী প্রচার সভা থেকে বিজেপিকে বিঁধলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বললেন, “যাঁরা বলত মমতা দিদি দুর্গাপুজো করতে দেয় না, তাঁদের মুখে চুনকালি।”

১৯ ডিসেম্বর অর্থাৎ রবিবার কলকাতার পুরভোট (Kolkata Civic Polls)। তার আগে বৃহস্পতিবার বাঘাযতীনে নির্বাচনী সভা করেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে কলকাতার দুর্গাপুজোকে হেরিটেজ তকমা প্রসঙ্গে ইউনেস্কোকে ধন্যবাদজ্ঞাপন করেন তিনি। বলেন, “গতকাল যা পেয়েছি আমার হৃদয় ভরে গিয়েছে। বাংলা বিশ্বসেরা হয়েছে। যখন বলছি, গায়ে কাঁটা দিচ্ছে। ২০১৬ সাল থেকে চেষ্টা করে চলেছি।” সেই সময়ই বিজেপিকে তীব্র কটাক্ষ করেন তিনি। বলেন, “কেউ কেউ বলত মমতা দিদি তো দুর্গাপুজো করতে দেয় না। আজ তাঁদের মুখে চুনকালি। আমি বিকশিত, প্লাবিত, সুরভিত। আগামীতে আমি বাংলাকে বিশ্ব সেরা করবই। তাঁর জন্য যা যা করতে হয় করব।”

দুর্গাপুজো (Durga Puja) বাংলার ঐতিহ্য। প্রাণের উৎসব। ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলে মেতে ওঠে এই উৎসবে। বর্তমানে বঙ্গ সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশও বটে। গতকালই আন্তর্জাতিক সম্মান ছিনিয়ে নিয়েছে দুর্গাপুজো। বুধবার ইউনেস্কোর তরফে টুইট করে জানানো হয়, রাষ্ট্রপুঞ্জের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থার ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ’-এর ( Intangible Heritage)
তালিকায় নাম জুড়েছে দুর্গাপুজোর।

প্রসঙ্গত, মানবসভ্যতার বহমান সাংস্কৃতিক ঐতিহ্যের নিরিখে এখনও পর্যন্ত বিশ্বের মোট পাঁচটি উৎসবকে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। ফ্রান্স, বেলজিয়াম, সুইজারল্যান্ড, ব্রাজিল, বলিভিয়ার মতো বিশ্বের মাত্র ৫টি দেশের উৎসব এখনও পর্যন্ত ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে। এবার সেই তালিকায় উঠে এল ভারতের নাম। জুড়ে গেল বাংলাও।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Heritage, #durga Pujo, #Unesco

আরো দেখুন