রাজ্য বিভাগে ফিরে যান

শিক্ষাক্ষেত্রেও এগিয়ে বাংলা, বুনিয়াদি শিক্ষাপ্রদানে দেশে সেরা বাংলা

December 17, 2021 | 2 min read

বুনিয়াদি শিক্ষায় দেশের মধ্যে সেরার শিরোপা উঠল বাংলার মাথায়। “ফাউন্ডেশনাল লিটারেসি অ্যান্ড নিউমেরেসি” ইনডেক্সে, ‘বড় রাজ্য’ বিভাগে দেশের সেরা রাজ্য মনোনীত হল মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন পশ্চিমবঙ্গ। শিশুরাই হল দেশ ও জাতির ভবিষ্যৎ, সেই ভবিষ্যৎকে মজবুত করতে দরকার উন্নতমানের প্রাথমিক শিক্ষা। শিশুকাল থেকেই যার সূচনা হয়ে যায়। শিশুদের উন্নতমানের বুনিয়াদি শিক্ষা প্রদানে দেশের অন্যতম বড় রাজ্য হিসেবে দেশ সেরার তকমা ছিনিয়ে দিল পশ্চিমবাংলা।

কেন্দ্রের ইনস্টিটিউট ফর কম্পিটিটিভনেস দেশব্যাপী এই সমীক্ষা চালিয়েছে। প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা কাউন্সিলের চেয়ারম্যান বিবেক দেবরায় রিপোর্টটি প্রকাশ করেছেন। তিনি বলেন, “ শিক্ষা মানুষের জীবনে ইতিবাচক ভূমিকা পালন করে, মানুষকে সাবলম্বী করে। শৈশব হল জীবনের গঠনমূলক সময়, সেই সময় উন্নতমানের শিক্ষা গ্রহণ খুবই গুরুত্বপূর্ণ।“ এই সমীক্ষায় বেশ কিছু রাজ্য তালিকার একেবারে তলানিতে স্থান পেয়েছ। সেই প্রসঙ্গে তিনি আরও যোগ করেন, “ এই সমীক্ষায় বুনিয়াদি শিক্ষা প্রদানের মানের নিরিখে দেশের বিভিন্ন রাজ্যের মধ্যে আকাশপাতাল তফাৎ রয়েছে, মানোন্নয়ন ঘটাতে তালিকায় নীচের দিকে থাকা রাজ্যগুলির অবিলম্বে দ্রুত ও সদর্থক পদক্ষেপ গ্রহণ করা উচিত।“


ফাউন্ডেশনাল লিটারেসি অ্যান্ড নিউমেরেসি-ইনডেক্সের মাধ্যমে ১০ বছরের কম বয়সি শিশুদের শিক্ষার মান নির্ণায়কসূচক সমীক্ষা করা হয়। উন্নতমানের বুনিয়াদি শিক্ষা প্রদানকে সুনিশ্চিত করাই এই সমীক্ষার লক্ষ্য, পাঁচটি প্রধান বিভাগের উপর ভিত্তি করে ৪১ টি সূচকের মাধ্যমে এই সমীক্ষা করা হয়েছে।


সমীক্ষার পাঁচটি প্রধান ভিত্তি হল যথাক্রমে, শিক্ষাগত পরিকাঠামো, শিক্ষা গ্রহণের সুযোগের সহজলভ্যতা, প্রাথমিক স্বাস্থ্য, পঠনপাঠনের ফল এবং সরকারি সুশাসন। যা একটি রাজ্যের সামগ্রিক সুশাসন ও সুনিশ্চিত প্রশাসনিক পরিষেবাকে ইঙ্গিত করে। এই পাঁচটি বিষয়ের উপর ভিত্তি করেই রাজ্যগুলির শিশুশিক্ষার মান নির্ণয় করা হয়েছে। তাতেই ৫৮.৯৫ নম্বর নিয়ে প্রথম স্থানে রয়েছে বাংলা। অন্যদিকে দেশের প্রায় পঞ্চাশ শতাংশেরও বেশি রাজ্যে জাতীয় গড় ২৮.০৫-এর থেকে কম নম্বর পেয়েছে।
বড় রাজ্য, ছোট রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল এবং উত্তর- পূর্বের রাজ্যগুলির জন্য আরও একটি পৃথক ভাগ করে, মোট চারটি বিভাগে দেশ জুড়ে এই সমীক্ষা চালানো হয়। তার মধ্যে বড় রাজ্য বিভাগে দেশের শীর্ষস্থানে পৌঁছেছে বাংলা, তালিকায় সর্বনিম্নস্থানে শেষ করেছে বিহার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Education, #West Bengal, #Mamata Banerjee

আরো দেখুন