দেশ বিভাগে ফিরে যান

তথ্য গোপন করেছে অ্যামাজন, ২০০ কোটি টাকা জরিমানা করল সিসিআই

December 17, 2021 | < 1 min read

ছাড়পত্র পেতে তথ্য গোপন করার অভিযোগে আমেরিকার ই-কমার্স সংস্থা অ্যামাজনকে ২০২ কোটি টাকা জরিমানা করল ভারতের প্রতিযোগিতা কমিশন (সিসিআই)। ফিউচার কুপনস প্রাইভেট লিমিটেডের সঙ্গে আমেরিকার বহুজাতিকের দু’বছরের পুরনো চুক্তিকেও আপাতত স্থগিত ঘোষণা করেছে সিসিআই।

শুক্রবার ৫৭ পাতার নির্দেশনামায় সিসিআই জানিয়েছে, একাধিক বিধি লঙ্ঘন করে তথ্য গোপন করার কারণে অ্যামাজনের সঙ্গে ফিউচার কুপনসের চুক্তি পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত স্থগিত থাকবে। সিসিআই বিধি লঙ্ঘনের ব্যাখ্যা হিসেবে জানিয়েছে, অ্যামাজন ইচ্ছাকৃত ভাবে তথ্য গোপন করে গিয়েছে, যাতে প্রতিযোগিতা কমিশনের ছাড়পত্র মিলতে সমস্যা না হয়। এই কারণে অ্যামাজনকে ২০২ কোটি টাকা জরিমানা করেছে সিসিআই। এই সময়ের মধ্যে সিসিআই ওই চুক্তিপত্র আবার খতিয়ে দেখবে। ততদিন পর্যন্ত চুক্তি স্থগিত।

আগেই অ্যামাজনের সঙ্গে আইনি যুদ্ধে জড়িয়েছে এক সময়ের অংশীদার ফিউচার। সিসিআই-এর শুক্রবারের রায়ের পর তা নয়া মাত্রা পেল বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

অ্যামাজনের মুখপাত্র বিবৃতিতে জানিয়েছেন, ‘সংস্থা ভারতের প্রতিযোগিতা কমিশনের এই সংক্রান্ত নির্দেশনামা পড়ে দেখছে। তার পর পরবর্তী পদক্ষেপ স্থির করা হবে।’

২০১৯ সালে অ্যামাজনের সঙ্গে ফিউচার কুপনসের চুক্তিতে ছাড়পত্র দেওয়ার সময় সিসিআই উল্লেখ করেছিল, অধিগ্রহণকারী (এ ক্ষেত্রে অ্যামাজন) ভুল তথ্য দিলে তৎক্ষণাৎ ছাড়পত্র রদ্ করা হবে।
গত ২৯ নভেম্বর সুপ্রিম কোর্ট অ্যামাজনকে দু’সপ্তাহ বাড়তি সময় দিয়েছিল। সেই সময়ের মধ্যে আমেরিকার ই-কমার্স সংস্থাকে দাবির সপক্ষে তথ্য প্রমাণ-সহ হাজির হতে হত। শুক্রবার এই নির্দেশের পর অ্যামাজনের পদক্ষেপ কী হয় সেটাই এখন দেখার।

TwitterFacebookWhatsAppEmailShare

#amazon

আরো দেখুন