দেশ বিভাগে ফিরে যান

পঞ্জাব বিধানসভা ভোটে লড়বেন কৃষক নেতা, ঘোষণা করলেন নয়া দল

December 18, 2021 | 2 min read

কৃষক আন্দোলন সফল হয়েছে। বিতর্কিত কৃষি আইন (Farm Laws) প্রত্যাহার করতে বাধ্য হয়েছে কেন্দ্র। এবার সরাসরি সংসদীয় রাজনীতিতে অংশ নিচ্ছেন কৃষকরা। ভোটে লড়বেন তাঁরা। সেই উদ্দেশে নতুন রাজনৈতিক দল তৈরি করলেন কৃষক নেতা গুরনাম সিং চারুনি (Gurnam Singh Chaduni)। শনিবারই নতুন দলের ঘোষণা করলেন তিনি। দলের নাম সংযুক্ত সংঘর্ষ পার্টি।

কৃষক নেতা জানিয়েছেন পঞ্জাব বিধানসভা ভোটে (Punjab Polls) ১১৭ আসনেই লড়াই করবে তাঁর দল। তবে তিনি নিজে ভোটে দাঁড়াবেন না বলেও জানিয়েছেন। কৃষক আন্দোলন সফল হওয়ার পর নতুন দল তৈরি করে সংসদীয় রাজনীতিতে অংশ নেওয়া অত্যন্ত তাৎপর্যপূর্ণ পদক্ষেপ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

এক বছরের বেশি সময় ধরে দিল্লি সীমানায় চলতে থাকা কৃষক আন্দোলনে (Farmers Protest) বড় ভূমিকা পালন করেছিলেন চারুনি। তাঁর ডাকে হরিয়ানা-পঞ্জাব থেকে বহু কৃষক দিল্লিতে জড়োতে হয়েছিলেন। এবার সেই কৃষক নেতা চারুনির রাজনীতিতে প্রবেশের ঘটনা বেশ তাৎপর্যপূর্ণ।

এমনিতেই গত কয়েক মাস ধরে পঞ্জাবের রাজনীতি বেশ ঘটনাবহুল। কংগ্রেসশাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী বদল করা হয়েছে। তার পরই কংগ্রেস ছেড়েছেন ‘ক্ষুধ্ব’ ক্যাপ্টেন অমরিন্দর সিং। নতুন দল তৈরি করে করে বিজেপির ‘হাত’ ধরেছেন তিনি। এর মধ্যেই নতুন দল বানিয়ে ফেললেন কৃষক নেতা। তিনি অবশ্য অন্য কোনও দলের সঙ্গে হাত ধরবেন না বলেই জানিয়েছেন। ফলে বিধানসভা ভোটের আগে পঞ্জাবে কিছুটা হলেও চাপে পড়ল কংগ্রেস, মনে করছে রাজনৈতিক মহল। কারণ, আপাতত কৃষক ভোট পুরোটাই বিজেপিবিরোধী। কিন্তু ক্যাপ্টেন অমরিন্দর সিং ও গুরনাম সিং চারুনি আলাদা দল তৈরি করায় সেই ভোটব্যাংকে ভাগাভাগি হতে পারে।

পাশের রাজ্য হরিয়ানাতেও চারুনির প্রভাব মারাত্মক। বছর ঘুরলেও সেখানেও ভোট। কৃষক আন্দোলনের জেরে সে রাজ্যের বিজেপি মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরের গদিও টলমল। এর মধ্যে চারুনির দল সে রাজ্যের নির্বাচনে লড়াই করলে বিজেপিবিরোধী ভোটব্যাংকেই থাবা বসবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। সেক্ষেত্রে সুবিধা পেয়ে যাবে বিজেপিই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Panjab, #Gurnam Singh Chadhuni, #Punjab Polls, #Farm Laws, #Farmers Protest

আরো দেখুন