দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

গঙ্গাসাগরে যেতে না পারলে বাড়ি থেকেই পারবেন পুজো দিতে, ই-পুজোর ব্যবস্থা প্রশাসনের

December 18, 2021 | 2 min read

এবার ঘরের দুয়ারে কপিলমুনির মন্দির! অবাক হচ্ছেন তো! দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন এবার মকর সংক্রান্তির দিন কপিলমুনির মন্দিরকেই তুলে আনবে আপনার বাড়িতে। সাগরে গিয়ে নয়, ঘরে বসেই দিতে পারবেন পুজো। হবে ই-পুজোর ব্যবস্থা। গত বছর পুজোর পর মন্দিরের প্রসাদ ও পুণ্যস্নানের জল (ই-স্নান) পাঠানোর উদ্যোগ নিয়েছিল জেলা প্রশাসন, এবার আরও এক ধাপ এগিয়ে বন্দোবস্ত করছে ই-পুজোর।

করোনাকে মাথায় রেখে অতিরিক্ত সমাগম এবং ভিড় এড়াতে গতবার একাধিক পদক্ষেপ নিয়েছিল জেলা প্রশাসন। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। যাঁরা গঙ্গাসাগরে আসতে পারবেন না, তাঁরা যাতে বাড়ি থেকেই পুজো দিতে পারেন, সেই ব্যবস্থা করে দিচ্ছে প্রশাসন। কীভাবে হবে এই পুজো? জানা গিয়েছে, এই পুজোকে দু’ভাগে ভাগ করা হয়েছে। প্রথমত, সরাসরি প্রত্যক্ষ করা যাবে পুজো। যে কেউ প্রশাসনের তৈরি পোর্টালে নিজের নাম, গোত্র, কোন সময় পুজো দিতে চান ইত্যাদি তথ্য লিখে স্লট বুক করতে পারবেন। প্রশাসনের স্বেচ্ছাসেবকরা স্লট ধরে ধরে সেই সব ব্যক্তিদের কাছে পুজো দেখার লিঙ্ক পাঠাবেন। লিঙ্কে ঢুকলেই পুজোপাঠ দেখতে পাবেন সংশ্লিষ্ট ব্যক্তি। মন্ত্রপাঠ, আরতি সবই চাক্ষুস হবে। শুধু তাই নয়, মন্দির প্রাঙ্গণ, সমুদ্র ও আশপাশের এলাকা ঘুরিয়েও দেখানো হবে। স্বেচ্ছাসেবকরাই বুকিংয়ের উপর নজর রাখবেন। কারও কোনও প্রশ্ন থাকলে, তাঁরা সরাসরি স্বেচ্ছাসেবকদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

দ্বিতীয়ত, প্রক্রিয়া প্রায় এক হলেও এই ক্ষেত্রে সাধারণ মানুষ পুজো লাইভ দেখতে পাবেন না। তাঁদের ক্ষেত্রে শুধুই স্লট বুকিং। পুজো হয়ে গেলে দু’টি ক্ষেত্রেই প্রসাদ ও প্রসাদি ফুল প্যাকেটবন্দি করে পাঠিয়ে দেওয়া হবে সংশ্লিষ্ট ব্যক্তির ঠিকানায়। আধিকারিকরা বলছেন, কেউ যাতে বঞ্চিত না হন, সে কথা মাথায় রেখেই এই অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে।

গতবারের মেলায় যে ভিড় হয়েছিল, এবার তার তুলনায় সমাগম যে বেশি হবে, সে ব্যাপারে নিশ্চিত জেলা প্রশাসনের কর্তারা। তাই ভিড়ের কথা মাথায় রেখেই যাবতীয় ব্যবস্থা করছে প্রশাসন। আবার কেউ যদি ভিড়ে ঢুকতে না চান, তাঁদের জন্য ই-পুজোর ব্যবস্থা করেছেন আধিকারিকরা। প্রযুক্তিকে ব্যবহার করেই পুণ্যার্থীদের এই পরিষেবা দিতে উদ্যোগী জেলা প্রশাসন।

TwitterFacebookWhatsAppEmailShare

#E Pujo, #Ganga Sagar, #Gangasagar Mela, #Pujo

আরো দেখুন