কলকাতা বিভাগে ফিরে যান

টানা ১২ ঘন্টা লালবাজার থেকে নিভৃতে পুরসভার ভোট কন্ট্রোল করলেন কলকাতার নগরপাল

December 20, 2021 | 2 min read

গোলমাল সামাল দিতে তিনি নিজের বাহিনী নিয়ে কোন উত্তেজনা প্রবণ বুথে (KMC Election 2021) একবারের জন্য ছুটে গেলেন না। একটিবারের জন্যেও গেলেন না ওসি কন্ট্রোল রুমে। রবিবার শুধুমাত্র লালবাজারে (Lal Bazar Control Room) নিজের ঘরে বসে একা নিভৃতে ভোট কন্ট্রোল করে গেলেন কলকাতার পুলিশ (Kolkata Police) কমিশনার সৌমেন মিত্র। তাও আবার টানা ১২ ঘন্টা নিরালায় বসে ভোট কন্ট্রোল!

কলকাতা পুরসভার নির্বাচনে প্রচার পর্ব শেষ হতেই শুক্রবার সন্ধ্যা থেকে পুলিশ কমিশনার শহরের বিভিন্ন জায়গায় ঘুরে পুলিশের শেষ মুহূর্তের প্রস্তুতি খতিয়ে দেখেন। শনিবারও তিনি এই কাজ চালিয়ে যান। স্বাভাবিকভাবেই অনেকে মনে করেছিলেন, রবিবার ভোটের দিনেও তিনি সকাল থেকে নিজের পুলিশ বাহিনী নিয়ে ছুটে যাবেন উত্তেজনা প্রবণ এলাকাগুলিতে। কিন্তু তা তিনি এদিন করলেন না। এদিন সারাক্ষণ লালবাজারে নিজের ঘরে বসে ভোটের স্ট্রাটেজি তৈরি করে গেলেন। সেটাও আবার একাই।

এদিন তিনি ঘড়ি ধরে সকাল ৮ টায় লালবাজারে আসেন। ততক্ষণে ভোট গ্রহণ পর্ব ১ ঘন্টা গড়িয়ে গিয়েছে। লালবাজারে এসে তিনি সোজা চলে যান নিজের ঘরে। ঘরে গিয়েই তিনি নির্দেশ দেন, এখন যেন কেউ আমার ঘরে না ঢোকে। কোন ডিসিও যেন ঢুকতে না পারেন। তার নির্দেশ মত কাউকেই ঘরে ঢুকতে দেওয়া হয়নি।

ঘরের মধ্যে একা বসে তিনি শুধুমাত্র ফোনে যোগাযোগ রেখে যান বিভিন্ন ডিভিশনাল ডিসিদের সঙ্গে। লালবাজারের ওসি কন্ট্রোল রুমে বসে ততক্ষণে শহরের ভোট নিয়ন্ত্রণ করছেন কলকাতা পুলিশের যুগ্ম নগরপাল (সদর) শুভঙ্কর সিংহ সরকার। পুলিশ কমিশনার সৌমেন মিত্র নিয়মিত তাঁর সঙ্গে যোগাযোগ রেখে ভোট নিয়ন্ত্রণের বিষয়ে ক্রমাগত নির্দেশ দিয়ে যান।

এদিন অনেক জায়গাতেই ভোট গ্রহণ এবং ইভিএম পাঠানোর কাজ চলে অনেক রাত পর্যন্ত। অবশেষে রাত ৮ টা নাগাদ পুলিশ কমিশনার সৌমেন মিত্রর সঙ্গে যোগাযোগ করতে পারেন এই প্রতিবেদক। কারণ তাঁর আগে কারোরই ফোন পর্যন্ত ধরেননি তিনি। প্রতিক্রিয়া জানানোর ক্ষেত্রেও সৌজন্যবোধ দেখা যায় তাঁর ভাষায়। সৌমেন মিত্র জানান, এইতো সবে ভোট শেষ হলো। এরমধ্যে কি প্রতিক্রিয়া জানাবো? তাছাড়া আমি কেউ নই। কলকাতা পুলিশ একটি সংঘবদ্ধ বাহিনী। এর মধ্যে আমার কোনও কৃতিত্ব নেই। যা বলার যুগ্ম নগরপাল (সদর) বলবেন। তারাই সবকিছু করেছে।

প্রথম থেকেই বিরোধিতা নিরপেক্ষ ভোট করাতে কেন্দ্রীয় বাহিনীর দাবি তুলে আসছিল। বিশেষ করে এই দাবি তুলছিল বিজেপি। সে ক্ষেত্রে কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া বড় কোনো অপ্রীতিকর ঘটনা ভোটে ঘটেনি। এটা কি কলকাতা পুলিশের কাছে একটা বড় চ্যালেঞ্জ ছিল? উত্তরে যুগ্ম নগরপাল (সদর) শুভংকর সিংহ সরকার জানান, আমরা প্রথম থেকেই বলেছিলাম কলকাতা পুলিশ পেশাদারিত্বে অত্যন্ত দক্ষ। এইরকম ভোট আমরা এর আগেও করেছি। এ বিষয়ে আমাদের অভিজ্ঞতা অনেকদিন থেকেই রয়েছে। তাই শান্তির ভোট করে আমরা আবার চ্যালেঞ্জের জবাব দিলাম। যে সমস্ত জায়গায় গোলমাল হয়েছে সেখানে গোলমালকারীদের চিহ্নিত করতে পুলিশ কমিশনারের নির্দেশে আকাশে ওড়ানো হয়েছে ড্রোন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Municipal Corporation, #Police Commissioner, #Soumen Mitra, #KMC Polls 2021

আরো দেখুন