দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

দীঘা যাওয়ার পথে ইড়িঞ্চিতে কটেজ-রেস্তরাঁর ব্যবস্থা সিএডিসির

December 22, 2021 | 2 min read

প্রতীকী ছবি

কলকাতা থেকে দীঘাগামী ১১৬বি জাতীয় সড়কের ধারে ইড়িঞ্চিতে এক কোটি টাকা খরচে কটেজ, রেস্তরাঁ সহ বিনোদনের যাবতীয় ব্যবস্থা করল কম্প্রিহেনসিভ এরিয়া ডেভেলপমেন্ট কর্পোরেশন(সিএডিসি)। প্রয়াত পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় গত ২৩জুন সিএডিসি-র ইড়িঞ্চি ফার্মে গিয়ে ইকো ট্যুরিজম পার্কের শিলান্যাস করেন। এখন সেই কাজ শেষের পথে। রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের অধীনস্থ সংস্থা সিএডিসি ওই প্রজেক্ট পরিচালনা করবে। ওই ফার্মে ডেয়ারি, গোটারি, পোল্ট্রি থেকে মাছ চাষ এবং সব্জি চাষ হয়। কটেজে আসা পর্যটকরা ওই ফার্মে উৎপাদিত সব্জি, মাছ, ডিম এবং মাংস পাবেন। এছাড়াও সিএডিসির অধীনে স্বনির্ভর গোষ্ঠীর হাতে তৈরি বড়ি, সস, জ্যাম সহ নানা সামগ্রী পাওয়া যাবে।

সিএডিসি সূত্রে জানা গিয়েছে, ওই ইকো ট্যুরিজম পার্কের কাজ প্রায় শেষ। প্রাথমিকভাবে ১জানুয়ারি উদ্বোধন হওয়ার কথা ছিল। কিন্তু, কিছু কাজ এখনও বাকি থাকায় সেটা পিছিয়ে ২৩জানুয়ারি করা হয়েছে। ইড়িঞ্চিতে পূর্ব মেদিনীপুর জেলার মধ্যে সিএডিসির সবচেয়ে বড় ফার্ম। এখানে দু’টি কটেজ, একটি রেস্তরাঁ, তিনটি ছাতার মতো শেড দেওয়া বসার জায়গা, টয়লেট, বাথরুম এবং একসঙ্গে ২০জন বসার মতো শেডযুক্ত একটি কক্ষ নির্মাণ হচ্ছে। জলাশয়ে দু’টি বোট থাকছে। সেই বোটে চেপে জলাশয়ে ঘোরা যাবে। প্রতিটি কটেজে দু’টি করে ডবল বেডের খাট থাকবে।

কলকাতা থেকে সড়কপথে দীঘা যাতায়াতের পথে অনেকেই ক্লান্ত হয়ে পড়েন। তাঁদের কাছে সম্পূর্ণ প্রাকৃতিক পরিবেশে জিরিয়ে নেওয়ার সুযোগ রয়েছে ইড়িঞ্চি ইকো ট্যুরিজম পার্কে। এখানে অনায়াসে একদিন থেকে যাওয়া যাবে। ১১৬বি জাতীয় সড়কে কালীনগর ও কৃষ্ণনগর স্টপেজের মাঝে অবস্থিত ওই ফার্ম। খেজুরি-১ ব্লকের হেঁড়িয়া গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত সিএডিসির ইড়িঞ্চি ফার্মের এরিয়া প্রায় ২০বিঘা। এই ফার্মে আম, পেয়ারা, ড্রাগন ফ্রুটের বাগান ছাড়াও আম, নারকেল, কলাগাছের চারা ও ভেটিভার ঘাসের চারা তৈরি হয়। সব্জি চাষ, মাছ চাষ, ডেয়ারির ফার্মের পাশাপাশি মুরগি ও হাঁসের ফার্ম রয়েছে। সব্জি, নার্সারি ও ফার্মের এই পরিবেশ ইকো ট্যুরিজম নজর কাড়বে বলে সিএডিসি কর্তারা মনে করছেন।

কোভিড বিধিনিষেধ শিথিল হ঩তেই দীঘা, শঙ্করপুর, তাজপুর ও মন্দারমণিতে পর্যটকদের ঢল নামছে। শীতের সময় প্রতি বছর পর্যটক সমাগম বেশি হয়। এবারও প্রতিদিন বিপুল সংখ্যায় পর্যটক আসবেন। দীঘা-হাওড়া লাইনে এখনও সবকটি ট্রেন চলাচল শুরু হয়নি। যেকারণে সড়কপথে যাত্রী সংখ্যা বাড়ছে। বহু পর্যটক প্রাইভেট গাড়িতে আসা যাওয়া করেন। দীর্ঘ এই যাত্রাপথে পর্যটকদের কাছে ইড়িঞ্চি ইকো ট্যুরিজম পার্ক গন্তব্যস্থল হয়ে উঠবে।

সিএডিসির ডিস্ট্রিক্ট ম্যানেজার উত্তমকুমার লাহা বলেন, মোট এক কোটি টাকা ব্যয়ে এই ইকো ট্যুরিজম পার্ক তৈরি হচ্ছে। প্রয়াত পঞ্চায়েতমন্ত্রী তাঁর শেষ জেলা সফরে এসে শিলান্যাস করেছেন। গত অক্টোবর ও নভেম্বর মাসে বেশিরভাগ কাজ হয়েছে। এখন প্রায় শেষ হওয়ার মুখে। আগামী ২৩জানুয়ারি উদ্বোধনের সম্ভাব্য দিন হিসেবে ধার্য হয়েছে। আমরা নিজেরাই এই পার্ক চালাব। এখানে যাঁরা আসবেন তাঁরা আমাদের ফার্মের টাটকা সব্জি, মাছ, মাংস, ডিম পাবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Restaurant, #CADC, #Cottage

আরো দেখুন