কলকাতা বিভাগে ফিরে যান

নারী ক্ষমতায়নের লক্ষ্যে আবার ফিরছে কলকাতা পুলিশের ‘তেজস্বিনী’

December 22, 2021 | < 1 min read

পথেঘাটে ট্রামেবাসে অবাঞ্ছিত স্পর্শ বা অশালীন উৎপাতের লক্ষ্য কখনও কখনও হতে হয় মহিলাদের। শারীরিক ভাবে হেনস্থা বা উত্যক্ত করার সুযোগ কখনও কখনও খোঁজে বিকৃতরুচির কেউ কেউ। আচমকা এমন কোন অনভিপ্রেত পরিস্থিতির মুখোমুখি হলে মহিলারা যাতে প্রাথমিক আত্মরক্ষার খুঁটিনাটি সম্পর্কে অবহিত থাকতে পারেন, সে জন্যই কলকাতা পুলিশের উদ্যোগ – ‘তেজস্বিনী’।

প্রথম তিন বছরের ‘তেজস্বিনী’ অভূতপূর্ব সাড়া পেয়েছিল। সেই পথ ধরেই ‘তেজস্বিনী’ আয়োজিত হচ্ছে আবার, কলকাতা পুলিশের ‘কমিউনিটি পুলিশ’ শাখার উদ্যোগে। তবে এবার আরও বড় করে। পাঁচ দিনের কর্মশালা, ২৪ ডিসেম্বর থেকে ২৮ ডিসেম্বর, রোজ সকাল আটটা থেকে দশটা। অংশগ্রহণকারীদের সুবিধার্থে এ বছর ‘তেজস্বিনী’-র একটি নয়, মোট চারটি ক্যাম্প আয়োজিত হবে। সেগুলি হলো:

১. ম্যাডক্স স্কোয়ার
২. কিশোর ভারতী স্টেডিয়াম, সন্তোষপুর
৩. ট্রাফিক ট্রেনিং স্কুল, টালা
৪. কলকাতা পুলিশ রোয়িং অ্যাকাডেমি, সুভাষ সরোবর

বারো থেকে চল্লিশ বছরের মধ্যে যাঁদের বয়স, সেইসব মহিলাদের আত্মরক্ষার প্রশিক্ষণ দেবেন বিশেষজ্ঞ ট্রেনাররা। সম্পূর্ণ বিনামূল্যে। এই লিঙ্ক http://kpsgtinst.org/ এ আবেদনকারীর নাম অনলাইনে নথিভুক্ত করা যাবে। অথবা রেজিস্ট্রেশনের জন্য আবেদনকারীর নাম, ঠিকানা, বয়স, ফোন নম্বর, ছবি ও অভিভাবকের নাম,এবং পছন্দের তেজস্বিনী প্রশিক্ষণ ক্যাম্পের নাম হোয়াটসঅ্যাপ করুন ৯৭৪৮৪ ৩৮১৬৫ এই নম্বরে। নাম নথিভুক্ত করার আবেদন প্রক্রিয়া শুরু আজ থেকেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Police, #Tejaswini, #Martial Arts, #Self Defense

আরো দেখুন