কলকাতা বিভাগে ফিরে যান

বড়দিনে বিনা মাস্কে মানুষের জনজোয়ার শহর জুড়ে

December 26, 2021 | 2 min read

বড়দিনে কলকাতার রাস্তায় জনজোয়ার। উৎসবের আনন্দে মেতে উঠল শহর। দু’ বছর পর বিধিনিষেধ কিছুটা শিথিল হয়েছিল এদিন। আর তাই রাজপথে দেখা গিয়েছে আট থেকে আশিকে। এদিন সকাল থেকেই পার্ক স্ট্রিট, সেন্ট পলস ক্যাথিড্রাল, নিউ মার্কেট, কুইনস ওয়ে চত্বরে ভিড় দেখা গিয়েছিল। ভিড় ছিল বিড়লা প্ল্যানেটোরিয়াম, ভিক্টোরিয়া মেমোরিয়াল, ইলিয়ট পার্ক, ইকো পার্ক সহ শহরের দর্শনীয় স্থানগুলিতে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড়ও বাড়তে শুরু করে। গড়ের মাঠেও পিকনিকের চিত্র দেখা গিয়েছে এদিন। গোলাপ এবং মোমবাতি হাতে চার্চে ঢুকতে দেখা গিয়েছে শহরের বাসিন্দাদের। পাপড়ি চাট, ফুচকা, কটন ক্যান্ডি, আইসক্রিমের দোকানেও ভিড় ছিল এদিন।

শনিবার দুপুরের পর থেকেই পার্ক স্ট্রিট ওয়ান ওয়ে করে দেওয়া হয়। বন্ধ করে দেওয়া হয় মিডলটন স্ট্রিট, হসপিটাল রোড, উড স্ট্রিট সহ সংলগ্ন রাস্তাগুলি। এসপ্ল্যানেড থেকে রবীন্দ্র সদন পর্যন্ত রাস্তা নিরাপত্তার চাদরে ঘিরে রেখেছিল পুলিশ। শুধুমাত্র ওই রাস্তায় তিন হাজার পুলিশ মোতায়েন ছিল এদিন। চার্চ সহ শহরের বিভিন্ন জায়গায় মোতায়েন ছিলেন উচ্চ পদস্থ পুলিশ আধিকারিকরা।

তবে এদিন শহরে বেশিরভাগ মানুষই ছিলেন মাস্কহীন। কারও মাস্ক থুতনির নীচে। কারও আবার কানের পাশে।কেউ কেউ তো পকেটস্থ করে ফেলেছিলেন মাস্ক। তবে পুলিশ দেখলেই ফের নাকে ফিরছিল মাস্ক। এদিন এই সময় ডিজিটালের তরফ থেকে এ নিয়ে পার্ক স্ট্রিটে ঘুরতে আসা এক ব্যক্তিকে প্রশ্ন করা হলে তিনি বলেন, আনন্দের দিনে আনন্দ করে নিচ্ছি। করোনাকে অত ভয় পেয়ে লাভ নেই। উল্লেখ্য, শুক্রবার রাতেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শহরবাসীকে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন। এদিন প্রধানমন্ত্রীও মনে করিয়ে দিয়েছেন, ‘Omicron বাড়ছে।’

এদিকে শহরের মুভি থিয়েটারগুলিতেও ভিড় ছিল। ‘আতরঙ্গি রে’, ‘টনিক’, ‘স্পাইডারম্যান: নো ওয়ে হোম’ রিলিজ করেছে বড়দিনের ঠিক আগে। ফলত ছুটির দিনে সিনেমাপ্রেমী বাঙালি হলমুখী হয়েছিলেন আবারও।

অন্যদিকে, এদিন সকাল থেকে বিকেল মাঝেমধ্যেই যানজটের চিত্র দেখা গিয়েছে রাস্তায়। যদিও কলকাতা পুলিশ খুব দ্রুত ট্রাফিক সচল করেছে। রাত ১১টা নাগাদ পাওয়া খবর অনুযায়ী, রাস্তায় সেভাবে যানজটের চিত্র নেই। যদিও পার্ক স্ট্রিটের রাস্তায় চোখ রাখলেই বোঝা যাচ্ছে, ‘রাত বাকি হ্যায়!’ এদিন শপিং মল থেকে পাব, বার সবই রাত অবধি খোলা ছিল। অর্থাৎ জমিয়ে ক্রিসমাস পার্টি করেছে শহর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Christmas 2021

আরো দেখুন