রাজ্য বিভাগে ফিরে যান

ওমিক্রন ঝড় ঠেকাতে বেলেঘাটা আইডিকে নোডাল হাসপাতাল ঘোষণা স্বাস্থ্য দপ্তরের

December 27, 2021 | < 1 min read

আর এক মাসের মধ্যে ওমিক্রনের ঢেউ আছড়ে পড়তে পারে বলে সতর্ক করেছে নবান্ন। সম্প্রতি রাজ্যের কোভিড পরিস্থিতি নিয়ে পর্যালোচনা বৈঠকে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জেলাশাসক ও স্বাস্থ্য আধিকারিকদের নির্দেশ দিয়েছিলেন ওমিক্রন ঠেকাতে সময় থাকতেই পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করতে হবে।

তার জন্য হবে। নবান্নে বৈঠকের পরেই তড়িঘড়ি পদক্ষেপ নিতে শুরু করেছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। কলকাতার বেলেঘাটা আইডি হাসপাতালকে নোডাল কোভিড হাসপাতাল হিসেবে ঘোষণা করা হয়েছে।

কোভিড টেস্ট, ট্রেসিং বাড়াতে হবে। আক্রান্তরা কতজনের সংস্পর্শে এসেছিলেন তা কনট্যাক্ট ট্রেসিং করলেই জানা যাবে। প্রয়োজন পড়লে এলাকা চিহ্নিত করে কনটেইনমেন্ট জ়োন তৈরি করা যেতে পারে বলেও পরামর্শ দিয়েছেন মুখ্যসচিব। বিদেশ ফেরত যাত্রীদের বিমানবন্দরে আরটি-পিসিআর টেস্ট বাধ্যতামূলক।

কোভিড পজিটিভ ধরা পড়লেই আইসোলেশনের ব্যবস্থা করতে হবে। রাজ্য স্বাস্থ্য দফতর আগেই বলেছিল, বিদেশ ফেরত কোভিড পজিটিভদের জন্য ১৪ দিনের আইসোলেশন বাধ্যতামূলক। আইসোলেশনে থাকার সময় গাইডলাই মাফিক নিয়ম মানতে হবে।

ওমিক্রন পরিস্থিতি নিয়ে সরকারি ও বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে বৈঠক হয় স্বাস্থ্য দফতরের। বৈঠকের পরেই বেলেঘাটা আইডিকে নোডাল হাসপাতাল হিসেবে ঘোষণা করা হয়। ওমিক্রন সংক্রামিতদের চিকিৎসার জন্য আরও সাতটি বেসরকারি হাসপাতালকে চিহ্নিত করা হয়েছে। রোগীকে বেলেঘাটা আইডি থেকে অন্য কোথাও স্থানান্তরিত করার দরকার পড়লে এই হাসপাতালগুলিতে নিয়ে যাওয়া যাবে।

মুখ্যসচিব বলেছিলেন, আগামী ২৫ থেকে ৩০ দিনের মধ্যে ওমিক্রনের সংক্রমণ লাগামছাড়া হয়ে উঠতে পারে এমন আশঙ্কা করা হচ্ছে। তাই আর অপেক্ষা করার সময় নেই। নবান্নের নির্দেশ, হাসপাতালে কোভিড বেড বাড়াতে হবে। রাস্তাঘাটে মাস্ক বাধ্যতামূলক করতে হবে। মাস্ক না পরলেই আগের মতো কড়া ব্যবস্থা নিতে হবে পুলিশকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Beleghata id, #nodal hospital

আরো দেখুন