রাজ্য বিভাগে ফিরে যান

স্বাস্থ্যসাথীতে যুবকের মাইক্রোসার্জারি, শরীর থেকে বেরল ১৪৪০ পাথর

December 28, 2021 | < 1 min read

গরিব এক যুবকের পাশে ফের দাঁড়াল স্বাস্থ্যসাথী কার্ড। তারকেশ্বর থানার চাঁপাডাঙায় একটি বেসরকারি নার্সিংহোমে মাইক্রোসার্জারির মাধ্যমে গরিব এক যুবকের পিত্তাশয় থেকে বের হল ১৪৪০টি পাথর। রবিবার রাতে তারকেশ্বরের চাঁপাডাঙা এলাকার একটি বেসরকারি নার্সিংহোমে এই অপারেশন করেন বর্ধমান মেডিক্যাল কলেজের চিকিৎসক ডাঃ কায়ুম খান। অপারেশনের পর রোগী সুস্থ আছেন বলে জানান তিনি। 
বেসরকারি হাসপাতাল সূত্রে জানা যায়, চুঁচুড়ার বাসিন্দা বছর সাতাশের বিভাসিন্ধু দত্ত মাস তিনেক আগে অসম্ভব পেটের যন্ত্রণা নিয়ে চুঁচুড়া এক হাসপাতালে ভর্তি হন।

সেখানেই আল্ট্রাসোনোগ্রাফিতে ধরা পড়ে, তাঁর পিত্তথলিতে বহু পাথর আছে। রোগীর হাইপারটেনশন ও  রক্তক্ষরণের সমস্যাও আছে। মাইক্রোসার্জারি করে তাঁর পিত্তাশয় থেকে পাথরগুলি বের করা হয়। কিন্তু প্রথমে এই অপারেশনের কথা শুনে পিছিয়ে গিয়েছিল বিভাসিন্ধুর পরিবার। কারণ তার জন্য খরচ করার সাধ্য ছিল না তাঁদের। তখন ডাঃ কায়ুম খান তাঁদের পরামর্শ দেন, স্বাস্থ্যসাথী কার্ডে চিকিৎসা করাতে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী স্বাস্থ্যসাথী কার্ডে তারকেশ্বর চাঁপাডাঙা এলাকায় একটি বেসরকারি নার্সিংহোমে ভর্তি করা হয় বিভাসিন্ধুকে। সেখানেই তাঁর পেট থেকে ১৪৪০টি ছোট-বড় পাথর বের করা হয়। ডাঃ কায়ুম খান জানান, অস্ত্রোপচার করার পর অবাক হয়ে গিয়েছিলাম। দেখা যায়, পাঁচ-দশটি নয়, একসঙ্গে রয়েছে ১৪৪০টি পাথর। অপারেশন না হলে এগুলি পিত্তথলি থেকে পিত্তনালীতে চলে যেতে পারতো। রোগী  বিভাসিন্ধু বলেন, খুব ভালো লাগছে। স্বাস্থ্যসাথীর জন্য আমি নিখরচায় চিকিৎসা পেলাম।

TwitterFacebookWhatsAppEmailShare

#Swasthya Sathi, #operation, #Stone, #Tarakeshwar

আরো দেখুন