দেশ বিভাগে ফিরে যান

নিটের দাবিতে প্রতিবাদী আবাসিক ডাক্তাররা, আক্রান্ত পুলিশের হাতে

December 28, 2021 | 3 min read

ছবি: সংগৃহীত

সোমবার নিট-পিজি ২০২১ কাউন্সেলিং বিলম্বের জন্য দিল্লির বিপুল সংখ্যক আবাসিক ডাক্তারের প্রতিবাদ নাটকীয় মোড় নেয়, কারণ ডাক্তার এবং পুলিশ কর্মীরা রাস্তায় মুখোমুখি হয়েছিল, উভয় পক্ষই দাবি করেছে যে বেশ কয়েকজন আহত হয়েছে । ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশনের নেতৃত্বে আলোড়ন বেশ কয়েক দিন ধরে চলছে, এবং ফোরডা আরও বলেছে যে মাওলানা আজাদ মেডিকেল কলেজ (এমএএমসি) থেকে প্রতিবাদ মিছিল করার চেষ্টা করার সময় তার বেশ কয়েকজন সদস্যকে “আটক” করা হয়েছিল।

FORDA সভাপতি মনীশ দাবি করেছেন যে সোমবার বিপুল সংখ্যক বড় হাসপাতালের আবাসিক চিকিৎসকরা “সেবা প্রত্যাখ্যানের প্রতীকী ইঙ্গিতে তাদের অ্যাপ্রোন (ল্যাব কোট) ফিরিয়ে দিয়েছেন।” MAMC) সুপ্রিম কোর্টে, কিন্তু আমরা এটি শুরু করার পরেই, নিরাপত্তা কর্মীরা আমাদের এগিয়ে যেতে দেয়নি, “তিনি বলেছিলেন।

মনীশ আরও অভিযোগ করেছেন যে বেশ কিছু ডাক্তারকে পুলিশ বাহিনী দ্বারা “আটক” করা হয়েছিল, এবং কিছু সময় পরে ছেড়ে দেওয়ার আগে থানায় নিয়ে যাওয়া হয়েছিল। তিনি আরও অভিযোগ করেছিলেন যে তাদের নাটকীয় মুখোমুখি সংঘর্ষের সময় “পুলিশ বাহিনী ব্যবহার করা হয়েছিল এবং অনেক ডাক্তার আহত হয়েছিল”। যাইহোক, পুলিশ লাঠিচার্জ বা তাদের প্রান্ত থেকে অকথ্য ভাষা ব্যবহারের অভিযোগ অস্বীকার করেছে এবং বলেছে, ১২ জন বিক্ষোভকারীকে আটক করা হয়েছিল এবং পরে ছেড়ে দেওয়া হয়েছিল।

পরে জারি করা একটি বিবৃতিতে, FORDA বলেছিল যে এটি ছিল “চিকিৎসা ভ্রাতৃত্বের ইতিহাসে একটি কালো দিন”। “নিবাসী ডাক্তার, তথাকথিত ‘করোনা ওয়ারিয়রস’, নিট-পিজি কাউন্সেলিং ২০২১ ত্বরান্বিত করার জন্য শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করে নিষ্ঠুরভাবে মারধর করা হয়েছিল, টেনে নিয়ে যাওয়া হয়েছিল। পুলিশ দ্বারা আটক করা হয়েছে,” এটি অভিযোগ করেছে “আজ থেকে সমস্ত স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান সম্পূর্ণ বন্ধ থাকবে,” বিবৃতিতে বলা হয়েছে।

পরে জারি করা একটি অফিসিয়াল বিবৃতিতে, অতিরিক্ত ডেপুটি কমিশনার অফ পুলিশ (সেন্ট্রাল) রোহিত মীনা বলেছেন, সোমবার, একদল আবাসিক ডাক্তার “কোনও অনুমোদিত অনুমতি ছাড়াই” আইটিও এবং দিল্লি গেটের মধ্যে প্রধান সড়ক বিএসজেড মার্গ অবরোধ করে এবং জ্যাম করে। ছয় ঘণ্টার বেশি যানবাহন” “তারা ইচ্ছাকৃতভাবে প্রধান সড়কে উপদ্রব সৃষ্টি করেছে এবং উভয় গাড়ি চলাচলের পথ অবরুদ্ধ করেছে, যার ফলে যাত্রী ও সাধারণ জনগণকে কষ্ট ও হয়রানির শিকার হতে হচ্ছে,” তিনি বিবৃতিতে দাবি করেছেন।

পরবর্তীকালে, তাদের “ডিজি হেলথ দ্বারা সম্বোধন করা হয়েছিল” যিনি তাদের দাবি পূরণের আশ্বাস দিয়েছিলেন, সিনিয়র পুলিশ অফিসারকে বিবৃতিতে উদ্ধৃত করা হয়েছে। যাইহোক, তারা “আক্রমনাত্মক হয়ে ওঠে এবং তাদের শান্ত করার পরেও তারা রাস্তা অবরোধ করে”। সে চড়লো “তাদের আবার রাস্তা ছেড়ে যাওয়ার অনুরোধ করার পর, তারা আক্রমনাত্মক হয়ে ওঠে এবং আমাদের কর্মীদের মারধর করে যখন তাদের আইনানুগভাবে আটক করার চেষ্টা করা হয়। তাদের আটক করতে গিয়ে সাত পুলিশ সদস্য আহত হয়েছেন। তারা পুলিশের বাসের কাচও ভেঙে দিয়েছে,” তিনি অভিযোগ করেছেন। কোভিড লঙ্ঘন, দাঙ্গা এবং অন্যদের মধ্যে সরকারী সম্পত্তির ক্ষতির জন্য ভারতীয় দণ্ডবিধির প্রাসঙ্গিক ধারায় এফআইআর নথিভুক্ত করা হয়েছে, পুলিশ জানিয়েছে।

পরে রাতেই সরোজিনী নগর থানার বাইরে জড়ো হন বহুসংখ্যক আবাসিক চিকিৎসক। তবে এখন পর্যন্ত কাউকে আটক করা হয়নি বলে জানিয়েছে পুলিশ। তবে, চিকিত্সকরা দাবি করেছেন যে বিপুল সংখ্যক বিক্ষোভকারী যখন সফদরজং হাসপাতাল থেকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়ার সরকারি বাসভবনে মিছিল করার চেষ্টা করেছিল তখন পুলিশ তাদের আটক করেছিল। “তারা প্রতিবাদ করছে এবং আমরা তাদের প্রতিবাদের সুবিধা দিচ্ছি…তারা এখানে অবস্থান করছে। তারা আগে মীমাংসা করুক তারপর আমরা তাদের সঙ্গে আলোচনা শুরু করব। সম্ভবত রাতে সংশ্লিষ্ট আধিকারিকদের সাথে যে কোনও তাত্ক্ষণিক বৈঠকের ব্যবস্থা করা যেতে পারে তবে আমরা এটি সমাধান করার সর্বোত্তম চেষ্টা করছি,” দিল্লি পুলিশের দক্ষিণ-পশ্চিম জেলার একজন সিনিয়র পুলিশ অফিসার বলেছেন।

ডেপুটি কমিশনার অফ পুলিশ (দক্ষিণ-পশ্চিম) গৌরব শর্মা বলেছেন যে “ডাক্তাররা প্রতিবাদ করছিলেন এবং আলোচনার মাধ্যমে তাদের মিটমাট করা হয়েছিল। তাদের শান্তিপূর্ণভাবে পরিচালনা করা হয়েছিল এবং তাদের হোস্টেলে ফেরত পাঠানো হয়েছিল।” FORDA দ্বারা প্রকাশিত একটি ভিডিওতে, একদল বিক্ষোভকারীকে একটি থানার বাইরে জাতীয় সঙ্গীত গাইতে দেখা যায়, যখন একজন ডাক্তারকে একটি দলকে বলতে দেখা যায় যে তাদের শিবিরের জন্য প্রস্তুত হওয়া উচিত। সেখানে সারারাত বিক্ষোভ। পরে একজন আবাসিক চিকিৎসক বলেন, আটক সব চিকিৎসককে ছেড়ে দেওয়ার পর, “আহতরা হাসপাতালে যাবে, এবং বাকিরা সবাই ফিরে যাবে, আগামীকাল আবার দলবদ্ধ হবে”। সিনিয়র কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রাও ডাক্তার এবং পুলিশ কর্মীদের মধ্যে মুখোমুখি সংঘর্ষের ভিডিও ক্লিপ ভাগ করেছেন এবং প্রতিবাদী আবাসিক ডাক্তারদের সমর্থন বাড়িয়েছেন। সোমবার বিক্ষোভ অব্যাহত থাকায়, তিনটি কেন্দ্র-চালিত সুবিধা – সাফদারজং, আরএমএল এবং লেডি হার্ডিঞ্জ হাসপাতাল – এবং দিল্লি সরকার পরিচালিত কয়েকটি হাসপাতালে রোগীর যত্ন প্রভাবিত হয়েছে।

গত মঙ্গলবার, একদল চিকিত্সক নিরাপত্তা ব্যারিকেডের উপর ফুল নিক্ষেপ করেছিলেন এবং এখানে নির্মাণ ভবনের সামনে পাত্রে ঝাঁকুনি দিয়েছিলেন এবং হাততালি দিয়েছিলেন, বলেছিলেন যে তারা কোভিড যোদ্ধা হওয়ার জন্য তাদের প্রতি প্রশংসনীয়ভাবে “প্রত্যাবর্তন” করছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Protest, #doctors, #Neet PG 2021, #NEET PG counselling 2021

আরো দেখুন