রাজ্য বিভাগে ফিরে যান

যোগী রাজ্যে নেই কর্মসংস্থান, রুজির খোঁজে বাংলায় ব্যবসায়ীরা

December 28, 2021 | 2 min read

বিধানসভা ভোটের ঠিক আগে উত্তরপ্রদেশে একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস করে যোগী আদিত্যনাথকে উপযোগী বলে দরাজ সার্টিফিকেট দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অথচ যোগীর রাজ্যের কম্বল বিক্রেতা থেকে পুতুল ব্যবসায়ীদের পেটের ভাত জোগাচ্ছে বাংলা। ব্যবসার জন্য বাংলাকেই বেছে নিয়েছেন উত্তরপ্রদেশের বহু ব্যবসায়ী। একমাত্র বাংলায় শান্তিতে, নিরাপত্তায় ব্যবসা করা যায়। এখানে ব্যবসার জন্য কারও চোখরাঙানি সহ্য করতে হয় না। এমনটাই দাবি করেন উত্তরপ্রদেশ থেকে বর্ধমান শহরে শীতের কম্বল ও পুতুলের পসরা সাজিয়ে বসা ব্যবসায়ীরা। ‘বাংলা ভারত সেরা’ এমনটাই বলেন পুতুল ব্যবসায়ী শোভাবতী শিল্পকর। তাঁদের বাড়ি উত্তরপ্রদেশের ঘাগড়া নদীর ধারে। এবছর অতিবৃষ্টিতে বন্যায় ভেসে গিয়েছে বাড়ি ঘর। যোগী সরকার ভোটের আগে ঢালাও প্রতিশ্রুতি দিলেও তাদের পাশে দাঁড়ায়নি কেউ। পরিবার সহ ভিটে মাটি হারিয়ে শেষমেশ পেটের তাগিদে বাংলায় এসেছেন। এছাড়াও এসেছেন বহু কম্বল ব্যবসায়ী। বর্ধমান শহর সহ ২ নম্বর জাতীয় সড়ক জিটি রোডের উপর অস্থায়ী দোকান খুলে বসেছেন। কম্বল ছাড়াও রয়েছে শতরঞ্চি, শিশুদের দোলনা। জাঁকিয়ে শীত পড়তেই কম্বলের দোকানগুলিতে ভিড় জমাচ্ছেন শহরবাসী। এতে খুশি বিক্রেতারাও। তাঁদের প্রত্যেকেরই দাবি, বাংলায় এসে তাঁদের আয় হচ্ছে। বাজারের তুলনায় সামান্য কম দামে ভালো মানের কম্বল, দড়ির দোলনা পাওয়ায় খুশি ক্রেতারা। কম্বল কিনতে আসা সন্দীপ রায় বলেন, এখানকার কম্বলের মান খুব ভালো। দাম বাজারের তুলনায় কম। ৪০০ টাকা থেকেই ভালো কম্বল পাওয়া যায়। শীতের শুরুতে একজোট হয়ে প্রতি বছরই ব্যবসার জন্য বাংলায় আসেন এই ব্যবসায়ীরা। ইতিমধ্যে সামান্য বাংলা ভাষাও তাঁরা শিখে নিয়েছেন। উত্তরপ্রদেশের মুরাদাবাদের বাসিন্দা বলেন, আমাদের ওখানে সুস্থ ব্যবসার পরিবেশ নেই। নানারকম সমস্যার কারণে আমরা বাংলায় ব্যবসা করতে এসেছি। বাংলায় কোনও সমস্যা নেই। আমরা ভালো আছি।

বিজেপি বারবার অভিযোগ করে বাংলায় কাজ না পেয়ে এখান থেকে বাইরের রাজ্যে কাজ করতে চলে যান পরিযায়ী শ্রমিকরা। বাংলায় নাকি কোনও সুযোগ সুবিধাই নেই। যদিও যোগীরাজ্য থেকে আসা ব্যবসায়ীরা অন্য কথাই বলছেন। সেরাজ্যে কাজ বা ব্যবসার সুবিধা না পেয়ে বাংলায় এসে ব্যবসা করছেন অনেকেই। ব্যবসায়ীদের এই দাবিকে সমর্থন করছেন তৃণমূল নেতৃত্বও। উত্তরপ্রদেশ সরকার নিয়ে তাদের মন্তব্য ‘ফাঁকা কলসির আওয়াজ বেশি’।


যোগীর রাজ্যকে নিশানা করে তৃণমূলের রাজ্য মুখপাত্র দেবু টুডু বলেন, দিদির রাজ্যে শান্তিতে থাকা যায়। নির্বিঘ্নে ব্যবসা করা যায়। তাই শুধু উত্তরপ্রদেশ নয়, গুজরাত থেকেও প্রচুর মানুষ ব্যবসা করতে আসেন। এটাই সারা দেশের কাছে বাংলার সেরা বিজ্ঞাপন।যদিও বিজেপির জেলা সদরের সম্পাদক শ্যামল রায় বলেন, ভারতবর্ষ ঐক্যের দেশ। সব রাজ্য থেকেই যেখানে খুশি গিয়ে ব্যবসা করা যায়। তবে বাংলায় কাজ না পেয়ে এখান থেকেই বেশি মানুষ বাইরের রাজ্যে যাচ্ছেন। বিজেপি শাসিত রাজ্যগুলিতে বরং কাজের সুবিধা আছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#unemployment, #Uttar Pradesh, #Businesman, #Yogi Aditya nath, #West Bengal, #Mamata Banerjee

আরো দেখুন