রাজ্য বিভাগে ফিরে যান

মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেই আত্রেয়ী নদীর বাঁধ নির্মাণের কাজ শুরু

December 28, 2021 | < 1 min read

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ঘোষণার পরেই তড়িঘড়ি আত্রেয়ী নদীর বাঁধ (Atreyee River Dam) নির্মাণের কাজ শুরু হয়ে গেল। উত্তরবঙ্গ সফরে এসে রায়গঞ্জে প্রশাসনিক সভা থেকে দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনকে আত্রেয়ী নদীর বাঁধ (Atreyee River Dam) নির্মাণের অগ্রগতি সম্পর্কে জানতে চান মমতা। তারপর মঙ্গলবার থেকেই শুরু হয়ে গেল সেই বাঁধ নির্মাণের প্রথম ধাপ।

জানা গিয়েছে, বাংলাদেশ সরকার মোহনপুর এলাকায় আত্রেয়ী নদীর মাঝখানে একটি বাঁধ তৈরি করে। তারপর থেকেই আত্রেয়ী নদী গরম ও শীতকালে শুকিয়ে যায়। দক্ষিণ দিনাজপুর কৃষিপ্রধান জেলা। এছাড়াও মৎস্যজীবীরা নির্ভর করে আছেন এই নদীর উপর। নদী শুকিয়ে যাওয়ার ফলে সমস্যায় পড়তে হয় তাঁদের। এই দীর্ঘ সমস্যার সমাধানের পথ দেখিয়ে যান মুখ্যমন্ত্রী। তাই তড়িঘড়ি দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট শহরের চকভবানী এলাকায় আত্রেয়ী নদীতে ২ মিটার উচ্চতার একটি কংক্রিটের বাঁধ নির্মাণের কাজ শুরু হয়েছে।

সেচ দফতরের আধিকারিক স্বপন বিশ্বাস জানিয়েছেন, এই বাঁধ নির্মাণ হয়ে গেলে বালুরঘাট থেকে ১০ কিলোমিটার পর্যন্ত নদীর জল ধরে রাখা সম্ভব। যার ফলে মৎস্যজীবী থেকে কৃষক সকলেই সমস্যা থেকে মুক্তি পাবে। কিন্তু, মৎস্যজীবীদের একাংশের অভিযোগ, শুখা মরশুমে আত্রেয়ী নদীর জল অনেকটাই শুকিয়ে যায়। আর বাঁধ নির্মাণের পরে নদীতে জলই পাওয়া যাবে না। তাই অসুবিধায় পড়তে পারেন তাঁরা।

যদিও এ ব্যাপারে সেচ দফতরের আধিকারিকের বক্তব্য, নদী ভরে গেলে অতিরিক্ত জল আবার নদীতে গিয়ে পড়বে, তাই নদী পুরোপুরিভাবে শুকিয়ে যাবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Atreyee River, #Dam

আরো দেখুন