দেশ বিভাগে ফিরে যান

প্রবল বিরোধিতা সত্ত্বেও নাগাল্যান্ডে মেয়াদ বাড়ল আফস্পার

December 30, 2021 | < 1 min read

নাগাল্যান্ড থেকে বিতর্কিত সেনা আইন তুলে নেওয়ার জন্য আবেদনের পর আবেদন জমা পড়েছে। এর মধ্যেই জল্পনা উস্কে দিয়ে নাগাল্যান্ডে আরও ৬ মাস বাড়ল সশস্ত্র বাহিনীর জন্য বিশেষ ক্ষমতা আইন, আফস্পা।

গত ৪ ডিসেম্বর নাগাল্যান্ডের ওটিং গ্রামের কাছে সেনাবাহিনীর ২১ নম্বর প্যারা স্পেশাল ফোর্সের গুলিতে নিহত হন ১৪ জন সাধারণ নাগরিক। এই ঘটনায় অশান্তির আগুন জ্বলে ওঠে। পরবর্তী হিংসার ঘটনায় এক জওয়ানেরও মৃত্যু হয়। সাধারণ নাগরিকদের মৃত্যুর পরেই নাগাল্যান্ড থেকে সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন বা আফস্পা প্রত্যাহারের দাবি ওঠে।

প্রসঙ্গত, নাগাল্যান্ড বিধানসভায় সর্বসম্মতভাবে উত্তর-পূর্ব থেকে আফস্পা প্রত্যাহারের প্রস্তাব গৃহীত হয়। বিধানসভার বিশেষ অধিবেশন ডাকা থেকে প্রস্তাব আনা, পূর্ণ প্রক্রিয়ার নেতৃত্বদেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিউ রিও। এর আগে মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমাও প্রকাশ্যে বিতর্কিত আফস্পা প্রত্যাহারের দাবি জানিয়েছিলেন।

এরপরে নাগাল্যান্ড থেকে আফস্পা প্রত্যাহারের জন্য কমিটি তৈরি করে পর্যালোচনা করা হবে বলে জানানো হয়েছিল। হিটস অফ দিয়েই নিয়ে বৈঠক হয়েছিল অসমের মুখ্যমন্ত্রী তথা উত্তর-পূর্বে বিজেপির সবচেয়ে প্রভাবশালী নেতা হিমন্ত বিশ্বশর্মার। বৈঠকে ঠিক হয়েছিল, সেই কমিটিতে থাকবেন কেন্দ্র ও রাজ্য সরকারের প্রতিনিধিরা। সেই সঙ্গে থাকবে নাগাল্যান্ড পুলিশের প্রতিনিধিরাও। ৪৫ থে কমিটি পরিস্থিতি পর্যালোচনা করে রিপোর্ট জমা দেবে। ভিত্তিতেই নাগাল্যান্ড থেকে বিতর্কিত আফস্পা প্রত্যাহার নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Army, #Nagaland, #AFSPA

আরো দেখুন