রাজ্য বিভাগে ফিরে যান

ফেসবুকে ভুয়ো অ্যাকাউন্ট খুলে আর্থিক প্রতারণা করা হচ্ছে, অভিযোগ প্রাক্তন বনমন্ত্রীর

December 30, 2021 | < 1 min read

শাসকদল থেকে বিরোধী নেতা— বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্বদের নামে ফেসবুকে ভুয়ো অ্যাকাউন্ট খুলে আর্থিক প্রতারণা করা হচ্ছে। এমন অভিযোগ করলেন রাজ্যের প্রাক্তন বনমন্ত্রী তথা তৃণমূল নেতা বিনয়কৃষ্ণ বর্মণ। প্রাক্তন মন্ত্রীর মতোই একই অভিযোগে সম্প্রতি থানায় গিয়েছেন ধূপগুড়ির সিপিএম নেতা অলোক চক্রবর্তী। দু’জনেরই দাবি, ফেসবুক অ্যাকাউন্টে তাঁদের বন্ধুতালিকায় থাকা ব্যক্তিদের কাছ থেকে অর্থসাহায্য চাওয়া হচ্ছে। কে বা কারা এই প্রতারণা চক্রের সঙ্গে জড়িত, তা খতিয়ে দেখছে সাইবার অপরাদমন শাখা।

বিনয়কৃষ্ণের দাবি, ফেসবুকে তাঁর নামে খোলা একটি ভুয়ো অ্যাকাউন্ট থেকে বন্ধুদের কাছ থেকে টাকা চাওয়া হচ্ছে। ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে তাঁর এক বন্ধুর কাছ থেকে সম্প্রতি ৯ হাজার ৪০০ টাকা চাওয়া হয়েছে বলেও দাবি প্রাক্তন মন্ত্রীর। সবই করা হয়েছে তাঁর নামে। ওই কথোপকথনের ‘স্ক্রিনশট’-ও প্রকাশ্যে এনেছেন প্রাক্তন মন্ত্রী। এ নিয়ে সাইবার অপরাধদমন শাখার দ্বারস্থ হয়েছেন বিনয়কৃষ্ণ। তাঁর কথায়, ‘‘এক শুভাকাঙ্ক্ষী ফোন করে জানান যে আমার ফেসবুক অ্যাকাউন্ট থেকে মেসেঞ্জারের মাধ্যমে মানুষজনের কাছে টাকা চাওয়া হচ্ছে। এর পর তাঁদের থানায় অভিযোগ জানাতে বলি। আমি নিজেও গোটা বিষয়টি তদন্ত করার জন্য পুলিশকে বলেছি। কারা এই প্রতারণা চক্র চালাচ্ছেন, তাঁদের খুঁজে বার করে কড়া ব্যবস্থা নিতেও পুলিশকে অনুরোধ করেছি।’’

বিনয়কৃষ্ণের মতোই সাইবার প্রতারণার শিকার হয়েছেন বলে দাবি সিপিএম নেতা অলোক চক্রবর্তীর। আদতে ধূপগুড়ির বাসিন্দা তথা প্রাক্তন শিক্ষক অলোক এই মুহূর্তে শিলিগুড়ি বসবাস করছেন। সেখানে থাকাকালীন তিনি জানতে পারেন যে, ভুয়ো ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে তাঁর প্রাক্তন ছাত্রছাত্রীদের থেকে নানা কারণে টাকা চাওয়া হচ্ছে। কয়েক জন ছাত্রছাত্রী তা অলোককে জানান। সঙ্গে সঙ্গে শিলিগুড়ির সাইবার অপরাধদমন শাখায় গিয়ে অভিযোগ দায়ের করেন অলোক।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cyber Fraud, #CYBER CRIME, #cyber threat, #Binoy Krishna barman

আরো দেখুন