রাজ্য বিভাগে ফিরে যান

করোনা সংক্রমণ প্রতিরোধে একগুচ্ছ পদক্ষেপ ঘোষণা ফিরহাদ হাকিমের

December 30, 2021 | 2 min read

করোনা-ওমিক্রন সংক্রমণ বৃদ্ধি নিয়ে উদ্বিগ্ন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম (Mayor Firhad Hakim) । মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) উদ্যোগে রাজ্যের স্বাস্থ্য দফতরের সঙ্গে বৈঠক হয়েছে । আগামী দিনে শহর কলকাতাতে করোনা সংক্রমণ প্রতিরোধে একগুচ্ছ পদক্ষেপ করার পথে কলকাতা পুরসভা (KMC) ।

মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, শীঘ্রই শহর কলকাতার জনবহুল এলাকাগুলিতে লাগাতার মাইকিংয়ের মাধ্যমে সচেতনতা গড়ে তোলার কাজ শুরু করা হবে । মাস্ক, স্যানিটাইজারের ব্যবহার বাধ্যতামূলক করা হবে। ভিড় এড়িয়ে চলা এবং বড় জমায়েত যাতে না করা হয় সে বিষয়টি নিয়েও পদক্ষেপ করা হচ্ছে । আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পায় এবং তা লাফিয়ে লাফিয়ে না বাড়ে সেদিকে খেয়াল রেখে কনটেইনমেন্ট জোন থেকে শুরু করে সেফ হোম করার প্রক্রিয়াও শুরু করা হবে । শরীরে জ্বর-সহ কোনও রকম উপসর্গ দেখা দিলে তৎক্ষণাৎ কলকাতা পুরসভার অন্তর্গত যে কোনও বোরো হেলথ সেন্টারে খবর দিলে আরটিপিসিআর পরীক্ষার ব্যবস্থা করা হবে। আরটিপিসিআর রিপোর্ট পজিটিভ হলে যদি কোনও আক্রান্ত সিমটোমেটিক হন ও অসুস্থ বোধ করেন তবে তাঁকে আইডি হাসপাতালে ভর্তির ব্যবস্থা করবে কলকাতা পুরসভা । ওমিক্রন সংক্রমণ প্রতিরোধে কঠোর পদক্ষেপ করতে চলেছে কলকাতা পুরসভা ।

আজ ডেপুটি মেয়র অতীন ঘোষ এবং রাজ্য স্বাস্থ্য দফরের আধিকারিক এবং পুরসভার স্বাস্থ্য দফতরের আধিকারিকরা করোনা এবং বুস্টার ডোজ নিয়ে বৈঠক করেন । আগামী ৩-৪ জানুয়ারি থেকে ১৫ থেকে ১৮ বছর বয়সী এর জন্য ভ্যাকসিন দেওয়া হবে । ৩ তারিখ থেকে ১৬ টি বোরোর ১৬টি স্কুলে এবং ৪ তারিখ ১৬ টি বোরোর ৫০টি স্কুল থেকে এই ভ্যাকসিন দেওয়া হবে । এ ক্ষেত্রে কোভ্যাক্সিন ব্যবহার করা হবে । এক্ষেত্রে মোট সংখ্যা ২.৫ লক্ষ ৷ এছাড়া আগামী ১০ জানুয়ারি থেকে ষাটোর্ধ্বদের জন্য পরিস্থিতি বুঝে ব্যবস্থা করেছে কলকাতা পুরসভা । এক্ষেত্রে কোভ্যাকসিন এবং কোভিশিল্ড দেওয়া হবে ।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid 19, #firhad hakim, #Guidelines, #KMC, #Covid precautions

আরো দেখুন