দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

নতুন বছরের শুরুতেই জোড়া বাঘের দাপটে কাঁপছে কুলতলী, গোসাবা

January 1, 2022 | 2 min read

ফের বাঘের আতঙ্ক কুলতলিতে। দক্ষিণরায় যেন পিছু ছাড়ছে না কিছুতেই। এবার বাঘের আক্রমণে গুরুতর জখম হলেন কুলতলির দুই মৎস্যজীবী। শুক্রবার রাতে মাছ ধরতে গিয়ে এই বিপত্তির মুখে পড়েছেন তাঁরা।

জানা গেছে আহতদের নাম অমল দণ্ডপাত (৫০) এবং খোকন মুন্ডা (৪৫)। তাঁরা এবং আরও কয়েকজন মৎস্যজীবী মিলে শুক্রবার মাছ ধরতে গিয়েছিলেন বিদ্যাধরী নদীতে। নৌকা যখন জঙ্গলের পাশ দিয়ে এগিয়ে যাচ্ছিল তখনই সেখানে ঝাঁপিয়ে পড়ে একটি রয়্যাল বেঙ্গল টাইগার।

বেশ কিছুক্ষণ ধরে বাঘে মানুষে চলে তুমুল লড়াই। নৌকার বৈঠা দিয়েই বাঘটিকে আঘাত করতে থাকেন দুজন। বেগতিক বুঝে একসময় হাল ছেড়ে দিয়ে আবার জঙ্গলে ফিরে যায় বাঘটি। তবে ততক্ষণে দুই মৎস্যজীবীই গুরুতর জখম হয়েছেন। একজনের মাথার খুলি এবং আর একজনের ঠোঁট ও থুতনির কাছে আঘাত লেগেছে বলে খবর। দুজনেই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। অমল দণ্ডপাতের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাঁকে কলকাতায় চিকিৎসার জন্য নিয়ে আসা হয়েছে।

একই দিনে বাঘ হানা দেয় গোসাবা ব্লক এলাকায়ও। সেখানে বাঘের হানায় আহত হন এক বনকর্মী। বন দফতর সূত্রে জানা গিয়েছে, জঙ্গল লাগোয়া এলাকা জাল দিয়ে ঘেরার সময়ই আক্রমণ করে বাঘটি। তাতেই আহত হয়েছেন ওই বনকর্মী। জখম বনকর্মীর নাম পার্থ হালদার। তিনি ফরেস্ট গার্ড পদে কর্মরত। বাঘের আক্রমণে আহত হওয়ার পর তাঁকে নিয়ে যাওয়া হয়েছিল নিকটস্থ হাসপাতালে। প্রাথমিক চিকিৎসার পর তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে।

দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন লাগোয়া অঞ্চলে গোসাবা ব্লকের লাহিড়িপুর গ্রাম পঞ্চায়েতের চরঘেরিতে শুক্রবার সকালে ঢুকে পড়েছিল একটি রয়্যাল বেঙ্গল টাইগার। তার পর নদী বাঁধ লাগোয়া বাদাবনে খোঁজ শুরু হয় বাঘটির। সে সময় একটি খাঁড়িতে দেখা গিয়েছিল তাকে। গ্রামবাসীদের ধারণা, ঝিলার জঙ্গল থেকে নদী পেরিয়ে এই এলাকায় ঢুকেছিল বাঘটি। কিন্তু শনিবার ফের বাঘটিকে দেখা যায় সাতজেলিয়া এলাকায়।

ওই এলাকা থেকে বাঘটিতে তাড়াতে ইতিমধ্যেই পদক্ষেপ করেছে বন দফতর। সাতজেলিয়ার জঙ্গল লাগোয়া এলাকা জাল দিয়ে ঘিরে ফেলা হয়েছে। পটকা ফাটিয়ে বাঘটিকে এলাকা থেকে বার করে জঙ্গলে ফেরত পাঠানোর চেষ্টা চলছে। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা তাপস দাস এ ব্যাপারে বলেছেন, ‘‘বাঘটিকে ধরার জন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। সতকর্তা প্রচার চলছে। শুক্রবার সারা রাত ওই এলাকায় আলো জ্বালিয়ে রাখা হয়েছিল। দ্রুত বাঘটিকে বনে ফেরত পাঠানোর চেষ্টা চলছে।’’ এ পাশাপাশি গ্রামবাসীদের সতর্কতামূলক প্রচার চালানো হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

গত সপ্তাহে মৈপীঠেও একটি রয়্যাল বেঙ্গল টাইগারকে ঘিরে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছিল। পরে কুলতলির শেখপাড়া এলাকায় দেখা গিয়েছিল ওই পূর্ণবয়স্ক পুরুষ রয়্যাল বেঙ্গলকে। প্রায় ছ’দিনের লুকোচুরির পর এ সপ্তাহে মঙ্গলবার বনকর্মীরা ওই বাঘটিকে ধরতে সমর্থ হয়েছিলেন। বুধবার তাকে ছাড়া হয়েছিল ধূলাভাসানির জঙ্গলে। সেই আতঙ্ক কাটতে না কাটতে বাঘ ফের আতঙ্ক ছড়াল সুন্দরবন লাগোয়া গ্রামগুলিতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Royal Bengal Tiger, #kultali, #Gosaba

আরো দেখুন