দেশ বিভাগে ফিরে যান

মেয়েদের বিয়ের আইনি বয়স নিয়ে গঠিত প্যানেলে মাত্র একজন মহিলা সাংসদ, তাজ্জব বিশেষজ্ঞ মহল

January 3, 2022 | 2 min read

মেয়েদের বিয়ের আইনি বয়স ঠিক কত হওয়া উচিত, তা খতিয়ে দেখতে গঠিত হয়েছে সংসদীয় প্যানেল। আর এই প্যানেলের গঠন দেখে তাজ্জব বিশেষজ্ঞ মহল। কারণ, ৩১ জন বিশিষ্ট প্যানেলে ঠাঁই পেয়েছেন মাত্র একজন মহিলা সাংসদ। বাকি ৩০ জন সাংসদই পুরুষ। মেয়েদের বিয়ের বয়স নির্ধারণে যে প্যানেলের পর্যালোচনা ভিত্তিক রিপোর্টই শেষ কথা বলবে, সেখানে একজন মহিলার মতামত কতখানি গুরুত্ব পাবে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। 


শীতকালীন অধিবেশনে বাল্যবিবাহ প্রতিরোধ সংক্রান্ত আইনের সংশোধনী বিল পাশ করায় মোদী সরকার। বিলের মূল প্রস্তাব ছিল, মেয়েদের বিয়ের বয়স ১৮ বছর থেকে বাড়িয়ে ২১ বছর করা হোক। তা নিয়ে তুমুল বিতর্ক শুরু হয় গোটা দেশেই। প্রশ্ন তোলেন আইনজ্ঞরাও। শেষ পর্যন্ত চাপের মুখে ঢোক গিলে বিলটিকে স্ট্যান্ডিং কমিটিতে পাঠায় সরকার। প্রস্তাবটি খতিয়ে দেখতে ৩১ জন সাংসদকে নিয়ে ওই প্যানেল গঠন করে কমিটি। 


রাজ্যসভার ওয়েবসাইটের তথ্য বলছে, প্যানেলের শীর্ষপদে রয়েছেন বিজেপি সাংসদ বিনয় সহস্রবুদ্ধে। তাঁরই নেতৃত্বে পর্যালোচনা সংক্রান্ত যাবতীয় কাজকর্ম করবেন প্যানেলের সদস্যরা। তাঁদের মধ্যে একমাত্র মহিলা সদস্য তৃণমূলের সুস্মিতা দেব। দ্বিতীয় আর কোনও মহিলা সাংসদকে প্যানেলে অন্তর্ভুক্ত করা হয়নি। এ নিয়েও শুরু হয়েছে তুমুল বিতর্ক। সুস্মিতাও এক সাক্ষাৎকারে জানিয়েছেন, বিষয়টি যেহেতু মেয়েদের বিয়ের বয়স সংক্রান্ত পর্যালোচনা। তাই আরও কয়েকজন মহিলা সাংসদকে প্যানেলের সদস্য করা হলে ভালোই হতো। অবশ্য একই সঙ্গে তিনি  বলেছেন, ‘আমরা সর্বস্তরের মতামতের উপর ভর করেই এগতে চাই।’ এনসিপির সাংসদ সুপ্রিয়া সুলেও বলেছেন, ‘মহিলাদের বিষয় নিয়ে আলোচনা-পর্যালোচনা হবে, অথচ, প্যানেলে ঠাঁই দেওয়া হয়েছে একজন মাত্র মহিলাকে। এটা বড্ড হতাশার।’ পাশাপাশি তাঁর দাবি, প্যানেলের চেয়ারম্যান যেন আলোচনার ক্ষেত্র প্রসারিত করেন। সেখানে মহিলা সাংসদরা যাতে অংশগ্রহণ করতে পারেন, তা সুনিশ্চত হওয়া উচিত।

TwitterFacebookWhatsAppEmailShare

#marriage, #Sushmita Dev, #age of girls, #panel, #Parliament

আরো দেখুন