দেশ বিভাগে ফিরে যান

কোভিড চিকিৎসায় আশার আলো, কমদামে নয়া ট্যাবলেট আনল ডঃ রেড্ডি

January 5, 2022 | 2 min read

২০০ MG এর এই ট্যাবলেট খুব সম্ভবত আগামী সপ্তাহ থেকে আসতে চলেছে। ১০টি ট্যাবলেট নিয়ে তৈরি হবে একটি স্ট্রিপ। ২০০ মিলিগ্রাম পাওয়ারের ওই ওষুধ আসলে অ্যান্টি ভাইরাল ড্রাগ দিয়ে তৈরি। সূত্র মারফৎ প্রাপ্ত খবর অনুযায়ী, এই ড্রাগ Covid-19 এর বিরুদ্ধে এমারজেন্সি কারণে ব্যবহারের জন্য স্বীকৃত হয়েছে৷ Molnupiravir ক্যাপসুলকে Molflu ব্র‍্যান্ডের নাম দিয়ে বিক্রি করা হতে পারে।

প্রতিটি ওষুধের দাম হতে চলেছে ৩৫ টাকা। ডাক্তাররা এক সপ্তাহের জন্য ৮০০ mg রেকমেন্ড করছেন। অর্থাৎ এক সপ্তাহে চারটি করে ট্যাবলেট খাওয়ার কথা বলছেন ডাক্তারেরা৷ উল্লেখ্য, দিনে দুবার করে এই ওষুধ খাওয়ার কথা বলা হয়েছে। সেই হিসাবে এক পাতা ওষুধ পাঁচদিনে শেষ হবে।

গোটা দেশেই ফের শুরু হয়েছে কোভিডেত বাড়বাড়ন্ত। পাল্লা দিয়ে বাড়ছে ওমিক্রনের সংখ্যাও। তাই গোটা দেশে আগামী সপ্তাহ থেকেই পাওয়া যেতে পারে এই ট্যাবলেট। গোটা দেশেই ছড়িয়ে পড়বে এই ট্যাবলেট। কোনও অপ্রীতিকর পরিস্থিতি না হলে গোটা দেশেই বিভিন্ন ফার্মেসিতে পাওয়া যাবে এই ওষুধ। যে সমস্ত রাজ্যগুলোর কোভিড পরিস্থিতি বেশ চাপের– সেই সমস্ত রাজ্যে খুব তাড়াতাড়িই হয়ত পাওয়া যেতে পারে এই ওষুধ এমনটাই মনে করা হচ্ছে।

Dr. Reddy এর তরফ থেকে জানানো হয়েছে, তারা এমনভাবে এই ওষুধ তৈরি করেছে যাতে, তা রোগীদের সবরকমভাবে কাজে লাগতে পারে। এই ড্রাগ তৈরি করা হবে UFSDA স্বীকৃত ল্যাবরেটরিতে৷ যে সমস্ত ল্যাবরেটরিগুলিতে UFSDA এর সুবিধাগুলি আছে– সেই সমস্ত ল্যাবরেটরিতে এই ওষুধ তৈরির কাজ হবে।

প্রসঙ্গত, Dr. Reddy এর ল্যাবরেটরি সেই সমস্ত ল্যাবগুলির মধ্যে অন্যতম– যেগুলিকে এমারজেন্সির সময়ে ব্যবহারের স্বীকৃতি দেওয়া হয়েছিল। গত বছর এই ল্যাবরেটরির তরফ থেকে একটি নন-এক্সক্লুসিভ ভলেন্টারি লিস্টিং চুক্তি করা হয়। Merck Sharpe Dohme এর সঙ্গে এই চুক্তি করা হয়েছিল। 100টি দুর্বল ও মাঝারি অর্থনীতির দেশে যাতে এই ওষুধ তৈরি করা হয়– তাই এই চুক্তি করা হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Medicine, #covid19

আরো দেখুন