রাজ্য বিভাগে ফিরে যান

জন্মদিনে শুভেচ্ছাবার্তায় ছয়লাপ সোশ্যাল মিডিয়া, সকলকে ধন্যবাদ জ্ঞাপন মমতার

January 5, 2022 | 2 min read

তিনি সংগ্রামের প্রতীক। তিনি মানে আন্দোলন। তিনি মানে পরাজিত হয়েও আবার ফিরে আসা। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সংগ্রামী নেত্রী থেকে রাজ্যের মসনদে বসা সেই মানুষটারই আজ জন্মদিন। সরকারি নথি বলছে, ১৯৫৫ সালের ৫ জানুয়ারি জন্ম তাঁর। সেই হিসেবে সাতষট্টি ছুঁয়ে ফেললেন জননেত্রী। কিন্তু বয়স বাড়লেও পথে নেমে রাজনীতি করার ক্ষেত্রে এখনও তিনি হেলায় হারাতে পারেন বহু যুবকে। যে কোনও মিছিল-মিটিং-স্লোগানের মুখ ওই একই – মমতা বন্দ্যোপাধ্যায়!

৫ তারিখ অর্থাৎ বুধবার সকাল থেকেই তৃণমূল কংগ্রেসের (TMC) কর্মী-সমর্থকরা শুভেচ্ছা জানাচ্ছেন তাঁকে। শুভেচ্ছাবার্তা এসেছে অন্যান্য দলের নেতাদের কাছ থেকেও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাজ্যপাল জগদীপ ধনকড় টুইটে মুখ্যমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন। তাঁদের পালটা ধন্যবাদ জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ও। দলীয় নেতা-কর্মীরা এই উপলক্ষে অনুষ্ঠানও করেছেন রাজ্যের নানা প্রান্তে।

তবে সরকারিভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন ৫ জানুয়ারি হলেও, এই দিনটিতে তাঁর ‘আসল’ জন্মদিন নয়। সেটা কবে? নিজের লেখা ‘একান্তে’ বইতেই এই উত্তরটা দিয়েছেন কোনও রাখঢাক না রেখে। নিজের জীবন নিয়ে অকপটে অনেক কথাই তিনি প্রকাশ করেছেন। ‘একান্তে’ বইয়ের ৮৪ নং পাতার শুরুতেই লেখা—


”মা’র কথানুযায়ী দুর্গাপূজার মহাষ্টমীকর দিন সন্ধিপুজোর সময় আমার জন্ম। এর তিনদিন আগে থেকে নাকি শুরু হয়েছিল একটানা প্রবল বৃষ্টি। আমি চোখ খোলার পর নাকি বৃষ্টি থেমে যায়।”

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ২০১২ ও ২০২১ সালে ‘বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০জন ব্যক্তি’-র তালিকায় জায়গা দিয়েছিল ‘টাইম’ (TIME) ম্যাগাজিন। ২০১৩ সালে ‘ইন্ডিয়া এগেইনস্ট কোরাপশন যে জনমত সংগ্রহ করেছিল, তাতে তিনি ‘ভারতের সবচেয়ে সৎ রাজনীতিবিদ’ হিসাবেও স্বীকৃতি পেয়েছেন। একাধিকবার তাঁর ভাবমূর্তি কালিমালিপ্ত করার প্রচেষ্টাকে তিনি এখনও পর্যন্ত দমিয়ে দিয়েছেন শুধু মানুষের শক্তির ওপর দাঁড়িয়ে। মমতা যে অমোঘ অস্ত্রটি নিয়ে লড়েন, তার নাম ভালোবাসা।

টুইটে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শুভেচ্ছা জানান কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গডকড়ি

শুভেচ্ছা জানান নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নাইফিউ রিও

শুভেচ্ছা জানান দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল

শুভেচ্ছা জানান রাষ্ট্রীয় লোক দল

শুভেচ্ছা জানান মহারাষ্টের মুখ্যমত্রী উদ্ধব ঠাকরে

শুভেচ্ছা জানান সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব

শুভেচ্ছা জানান তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন

শুভেচ্ছা জানান এনসিপি নেতা শরদ পাওয়ার

রাজনীতি আর মমতা বন্দ্যোপাধ্যায়, মমতা বন্দ্যোপাধ্যায় আর রাজনীতি- কালীঘাটের ছোট্ট বাড়িটায় কতবছর ধরে এই দুটো শব্দই তো আবর্তিত হয়ে চলেছে। একজন অগ্নিকন্যার জন্মদিনগুলোও বোধহয় এমনই হয়, স্লোগান শোনা যায়, ‘হ্যাপি বার্থডে’ গান নয়।
কোটি কোটি বাঙালি আজ তাঁর দিকে তাকিয়ে। তাকিয়ে লক্ষ্য লক্ষ্য যুবক। তাঁদের অনেক আশা। বীরভূমের অজ-পাড়া-গাঁ কুসুম্বা গ্রামের মেয়ে গায়ত্রীদেবীর কন্যা আজ শুধু তাঁর মেয়েই নন, বাংলার নিজের মেয়ে, মমতা।

বুধবার রাতে টুইটে সকলকে ধন্যবাদ জানান মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে লেখেন “আজকের দিনে হার্দিক শুভেচ্ছার জন্য আমি সবাইকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। এই দিনটিকে এত স্মরণীয় করে তোলার জন্য আপনাদের ধন্যবাদ!

পুরো তৃণমূল পরিবারকে বিশেষভাবে ধন্যবাদ। আপনারা আমাকে প্রতিদিন লড়াই চালিয়ে যাওয়ার জন্য শক্তি দিয়েছেন।

আসুন আমরা সর্বদা আমাদের জনগণের সর্বোত্তম উপায়ে সেবা করার শপথ নিই। সাবধানে থাকুন”

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Happy Birthday Mamata Banerjee, #Happy Birthday Didi

আরো দেখুন