দেশ বিভাগে ফিরে যান

টেক ফগ অ্যাপ ষড়যন্ত্র! আলোচনার দাবিতে সংসদীয় স্থায়ী কমিটিতে চিঠি তৃণমূলের

January 7, 2022 | < 1 min read

ছবি news8plus

সোশ্য়াল মিডিয়ায় ‘কারচুপি’র নয়া অস্ত্র। ‘Tek Fog’ অ্য়াপ নিয়ে সতর্ক করলেন ডেরেক ও’ব্রায়েন (Derek O’Brien)। স্বরাষ্ট্র মন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যানকে চিঠি তৃণমূল কংগ্রেস সাংসদের।

একটি ইংরেজি পোর্টালের খবরকে ভিত্তি করে ওই চিঠি লিখেছেন ডেরেক ও’ব্রায়েন (Derek O’Brien)। ওই খবরে দাবি করা হয়েছে, বিজেপির আইটি সেলের এক কর্মীর ইঙ্গিতকে হাতিয়ার করে তাঁরা তদন্ত করেছে। অভিযোগ, ‘Tek Fog’ নামে একটি সফলওয়্যারকে ব্যবহার করে বিজেপির আইটি সেল। যে সফটওয়্যারের দ্বারা বিভিন্ন টুইটার বা ফেসবুকে কোনও স্টোরিকে বাড়িয়ে দেখানো যায়। অর্থাৎ টপ ট্রেন্ডিং তালিকায় নিয়ে আসা যায়। কত মানুষ কোনও স্টোরিকে কত বেশি শেয়ার করছেন বা রিটুইট করছেন, তা প্রভাবিত করা যায়। এর ভিত্তিতে একটা জনমতও তৈরি হয়। 

অভিযোগ, এই  ‘Tek Fog’ অ্যাপের মাধ্যমে কোনও অচল টুইটার বা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টকে ব্যবহার করা যায়। সেই অ্যাকাউন্টের আসল মালিককে বাইপাস করে এই কাজ করা যায়। এই বিষয়ে তদন্তের জন্যই স্বরাষ্ট্র মন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যানকে চিঠি লিখলেন তৃণমূলের রাজ্যসভার সংসাদ ডেরেক ও’ব্রায়েন (Derek O’Brien)।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #tmc, #tek fog, #Parliamentary Standing Committee, #Home Affairs

আরো দেখুন