উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

এবার কালিম্পঙে করা যাবে আরটিপিসিআর টেস্ট, মিলল অনুমোদন

January 10, 2022 | < 1 min read

কালিম্পং জেলা হাসপাতালের ল্যাবেই আরটিপিসিআর পরীক্ষা করা যাবে , প্রতীকী ছবি

এবার থেকে কালিম্পং জেলা হাসপাতালের ল্যাবেই আরটিপিসিআর পরীক্ষা করা যাবে। সেখানকার জেলা হাসপাতালের পরিকাঠামো খতিয়ে দেখে আরটিপিসিআর পরীক্ষার অনুমতি দিয়েছে আইসিএমআর। এতদিন কালিম্পং, দার্জিলিঙের নমুনাও পরীক্ষা করা হচ্ছিল শিলিগুড়িতে। তবে কালিম্পং নতুন আরটিপিসিআর পরীক্ষা কেন্দ্র পাওয়ায় এখন রিপোর্টের জন্য সময় কম লাগবে।

জেলা প্রশাসন সূত্রে জানা যাচ্ছে, সোমবার থেকে কালিম্পং জেলা হাসপাতালে অবস্থিত এই ল্যাব চালু হওয়ার কথা রয়েছে। প্রায় এক বছরের চেষ্টায় সবুজ সংকেত মিলেছে। জেলা প্রশাসন সূত্রের খবর , গত শুক্রবার ভুবনেশ্বর এইমসের একটি দল কালিম্পং জেলা হাসপাতালের ল্যাবরেটরির যাবতীয় পরিকাঠামো খতিয়ে দেখে। তারপরে ল্যাবটি চালু করার জন্য সবুজ সংকেত দেওয়া হয়েছে।

প্রাথমিকভাবে এই ল্যাবরেটরিতে যে পরিকাঠামোর হয়েছে, তাতে প্রতিদিন দু’দফায় ৫০০ জনের নমুনা পরীক্ষা করা হয় সম্ভব বলে জানাচ্ছে জেলা প্রশাসন। কালিম্পঙের জেলাশাসক আর বিমলা এই প্রসঙ্গে বলেন, ‘ল্যাবরটরি পাওয়ার ফলে জেলার স্বাস্থ্য পরিকাঠামো আরও উন্নতি লাভ করবে। আমরা করোনা মোকাবিলায় সব রকম ভাবে চেষ্টা চালাবো।’

উল্লেখ্য, এতদিন কালিম্পংয়ে কোনও আরটিপিসিআর কেন্দ্র না থাকায় মানুষের করোনা পরীক্ষাও তুলনামূলকভাবে কম হচ্ছিল। তবে কালিম্পং নতুন আরটিপিসিআর কেন্দ্র পাওয়ার ফলে নমুনা পরীক্ষা আরও বাড়বে বলে মনে করছে জেলা প্রশাসন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kalimpong, #Coronavirus, #Icmr, #covid-19 test, #RTPCR test

আরো দেখুন