রাজ্য বিভাগে ফিরে যান

ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ, জঙ্গলমহল উৎসব বন্ধ রাখার আবেদন কলকাতা হাইকোর্টে

January 13, 2022 | < 1 min read

ঝাড়গ্রাম জেলায় প্রায় প্রতিদিনই প্রচুর মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। ঊর্ধ্বমুখী সংক্রমণের জেরে বন্ধ রয়েছে স্কুল। এই অবস্থায় জঙ্গলমহল উৎসব বন্ধ রাখার আবেদন জানিয়ে আদালতে মামলা হল। প্রধান বিচারপতির কাছে আবেদন জানানো হয়েছে। মামলাকারী প্রতীক মৈত্র জঙ্গলমহল উৎসব বন্ধ রাখার আবেদন জানিয়েছেন। ১৭, ১৮ ও ১৯ জানুয়ারি ঝাড়গ্রামে কেন্দ্রীয়ভাবে জঙ্গলমহল উৎসব হয়।

জঙ্গলমহলের কৃষ্টি ও সংস্কৃতিকে সংরক্ষণ ও লোকসংস্কৃতির চর্চাকে বাড়িয়ে তোলার উদ্দেশ্যেই এই উৎসবের আয়োজনর করে রাজ্য সরকা। জঙ্গলমহলের মানুষের আর্থ সামাজিক অবস্থার উন্নয়নও এই উৎসবের লক্ষ্য। প্রতি বছর রাজ্যস্তরের উৎসব জঙ্গলমহলের অন্যতম গুরুত্বপূর্ণ জায়গা ঝাড়গ্রামে হয়। ৮ হাজারের বেশি লোকশিল্পী এই উৎসবে যোগ দেন। মেলা চত্বরে কারিগরি হাটও বসে। 


জঙ্গলমহল উৎসব নিয়ে মঙ্গলবার পুরুলিয়া জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করেন রাজ্যের পশ্চিমাঞ্চল উন্নয়ন দপ্তরের রাষ্ট্রমন্ত্রী সন্ধ্যারানি টুডু। তিনি জানান, কোভিডের কারণে কেন্দ্রীয়ভাবে ঝাড়গ্রামের পরিবর্তে এবার জেলায় জেলায় জঙ্গলমহল উৎসব হবে। অনুষ্ঠান সূচিতেও কাটছাঁট করা হয়েছে। সংশ্লিষ্ট ব্লক ও জেলা প্রশাসন উৎসবে প্রাঙ্গণে কোভিডবিধি কীভাবে মানা হবে, তা ঠিক করবে।

মন্ত্রী বলেন, এই উৎসবের একটা ঐতিহ্য রয়েছে। প্রতি বছরই কেন্দ্রীয়ভাবে ঝাড়গ্রামে অনুষ্ঠান হয়। কিন্তু এবার এক জায়গায় এত ভিড় করে অনুষ্ঠান করা সম্ভব নয়। সেকারণেই জেলাগুলিতে আলাদা আলাদাভাবে অনুষ্ঠান করার পরিকল্পনা করা হয়েছে। এতে কোভিডবিধি মানতে সুবিধা হবে। পুরুলিয়া জেলার অনুষ্ঠান হবে বলরামপুর কলেজ ময়দানে। বাকি জেলাগুলিতেও ১৭, ১৮ ও ১৯ উৎসব হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#calcutta high court, #Jangal mahal utsab

আরো দেখুন