রাজ্য বিভাগে ফিরে যান

ময়নাগুড়িতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা উস্কে দিল তেইশ বছর আগের গাইসাল স্মৃতি

January 14, 2022 | 2 min read

 ‘ফের আর একটা গাইসাল যেন না ঘটে’। গত প্রায় তেইশ বছর ধরে উত্তরবঙ্গবাসীর মুখে বহুবার কথাটা উচ্চারিত হয়েছে। দুই দশক আগে উত্তর দিনাজপুরের গাইসাল স্টেশনে ঘটে যাওয়া ভয়াবহ ট্রেন দুর্ঘটনার ওই স্মৃতি আজও অনেকের মধ্যে টাটকা হয়ে রয়েছে। তারই মধ্যে বৃহস্পতিবার বিকালে জলপাইগুড়ির ময়নাগুড়িতে ভয়াবহ দুর্ঘটনা ঘটে গেল। উস্কে দিল গাইসাল দুর্ঘটনার স্মৃতি। গুয়াহাটি যাওয়ার পথে এদিন বিকেলে উল্টে যায় বিকানির এক্সপ্রেস। এদিনের দুর্ঘটনায় বেশ কয়েকজন হতাহত হয়েছেন। রাত পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা গাইসালের মতো না হলেও ভয়াবহতায় কোনও অংশে কম নয়। 


১৯৯৯ সালের ২ আগস্ট। কিষাণগঞ্জ-নিউ জলপাইগুড়ি শাখার উত্তর দিনাজপুরের গাইসাল স্টেশনে ঘটেছিল শতাব্দীর অন্যতম ভয়ঙ্কর রেল দুর্ঘটনা। সিগন্যাল বিভ্রাটের জন্য একই লাইনে চলে আসে অওধ অসম এক্সপ্রেস এবং ব্রহ্মপুত্র মেল। গাইসাল স্টেশন সংলগ্ন এলাকাতেই দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। দুর্ঘটনায় সরকারি হিসাবে ২৯০ জনের মৃত্যু হয়। তাঁদের মধ্যে বহু মহিলা এবং শিশু ছিল। যদিও বেসরকারি মতে সংখ্যা অনেক বেশি। প্রবল বিতর্কের জেরে পদত্যাগ করেন বাজপেয়ি মন্ত্রিসভার তৎকালীন রেলমন্ত্রী নীতীশকুমার। ময়নাগুড়ির ঘটনার সঙ্গে গাইসাল ট্রেন দুর্ঘটনার মিল এবং অমিল দুটোই রয়েছে। গাইসালে দুর্ঘটনায় দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়েছিল। এদিন অবশ্য একটি ট্রেনই লাইনচ্যুত হয়। গাইসালে গভীর রাতে দুর্ঘটনা ঘটেছিল। এক্ষেত্রে দিনের আলোয় ট্রেনটি উল্টে যায়। তবে দুটি দুর্ঘটনার সঙ্গে জড়িত তিনটি ট্রেনই অসম রাজ্যের বিভিন্ন রুটের। দুটি দুর্ঘটনাই এই রাজ্যের সীমানার মধ্যে ঘটেছে। এবং ভয়াবহতায় উত্তরবঙ্গে গাইসালের পর বৃহস্পতিবার ময়নাগুড়ির  বিকানের এক্সপ্রেসের দুর্ঘটনার কথাই উঠে আসছে। গাইসালের দুর্ঘটনা সিগন্যালিং বিভ্রাটের কারণ হিসাবে জানা গেলেও ময়নাগুড়ির দুর্ঘটনা কার গাফিলতির ফল তা এখনও পরিস্কার নয়।  


তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক রেল আধিকারিক বলেন, প্রকৃতির নিয়মে শীতকালে অনেক সময় লাইনে ফাটল দেখা দেয়। অন্যান্য অনেক কারণও রয়েছে। তদন্তের পর সবকিছু জানা যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #moynaguri, #train accident, #Gaisal, #Rail mishap

আরো দেখুন