কলকাতা বিভাগে ফিরে যান

এবার হোয়াটসঅ্যাপে সম্পত্তি কর, আধারের আবেদন, করোনাকালে নয়া সিদ্ধান্ত কলকাতা পুরসভার

January 15, 2022 | < 1 min read

সম্পত্তি কর প্রদানে আরও এক ধাপ সহজ পদ্ধতি করে দিল কলকাতা পুরসভা কর্তৃপক্ষ। যা করোনাকালে ভিড় এড়িয়ে সহজেই পুরকর জমা দিতে পারবেন শহর কলকাতার নাগরিকরা। মূলত, বাড়ি বসে এক ক্লিকেই পুরসভার সম্পত্তি কর প্রদান, আধারের আবেদন করতে পারবেন নাগরিকরা৷ শনিবার পুরসভার মেয়র পারিষদ সন্দীপন সাহা বলেন, ‘‘ট্রেড লাইসেন্স ফি, জমি, বাড়ির মিউটেশনের মতো কাজের ক্ষেত্রে নতুন পদ্ধতি চালু করা হয়েছে৷ যার পোশাকি নাম হোয়াটঅ্যাপ চ্যাটবট ফর প্রোপার্টি ট্যাক্স (Whatsapp chatbot for property tax)৷ প্রতি ঘন্টায় হোয়্যাটসঅ্যাপ চ্যাটবটের মাধ্যমে ৬ জনের আবেদন নেওয়া হবে ।

এই পদ্ধতি একটি স্বয়ংক্রিয় সফটওয়্যার ৷ যা হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে চলে৷ চ্যাট ইন্টারফেসের স্বয়ংক্রিয় উত্তর পাওয়া যায় ৷ অনেকটা মানুষের সঙ্গে কথা বলার মতোই ৷ সন্দীপন সাহা জানান, হোটাসঅ্যাপ চ্যাটবটের নতুন নম্বর চালু করা হয়েছে৷ নম্বরটি হল 8335999111 ৷ এই নম্বরে হোটাসঅ্যাপ করতে হবে নাগরিক বা করদাতাদের। পুরসভার এক আধিকারিক জানান, এই পদ্ধতিতে জালিয়াতিও রোখা যাবে৷ লাইনে দাঁড়ানোর কোনও ব্যাপার থাকছে না।

ইতিমধ্যে কলকাতা পুরসভায় হোয়াটসঅ্যাপ চ্যাটবটের মাধ্যমে বার্থ ও ডেথ সার্টিফিকেটের জন্য আবেদন নেওয়া হচ্ছে। করোনা টিকা নিতেও এই পদ্ধতি ব্যবহার করা হয়েছিল । এবার এই চ্যাটবটের মাধ্যমে সম্পত্তি কর দেওয়া যাবে ৷

শুধু তাই নয়, করের কত টাকা বকেয়া রয়েছে তা জানতে পারবে না দাতারা। তা জানতে চ্যাটবটে কর মূল্যায়ন নম্বর দিতে হবে। আর কর প্রদানের জন্য ডিমান্ড জেনারেট করতে হবে। তারপরই পেমেন্ট লিঙ্ক।

TwitterFacebookWhatsAppEmailShare

#Whatsapp, #firhad hakim, #KMC

আরো দেখুন