রাজ্য বিভাগে ফিরে যান

করোনা সংক্রমণ উর্দ্ধমুখী, নেতাজির জন্মদিনে পদযাত্রা বাতিল করতে পারে রাজ্য সরকার

January 15, 2022 | 2 min read

করোনার সংক্রমণ বৃদ্ধি পর্বে নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনে (২৩ শে জানুয়ারি) রেড রোড থেকে শ্যামবাজার পর্যন্ত পদযাত্রা বাতিল করার সিদ্ধান্ত বিবেচনা করছে নবান্ন। এর পাশাপাশি ২৬ শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানও ছোট আকারে করা হতে পারে বলে প্রশাসন সূত্রে খবর। তবে নবান্ন সূত্রে জানা গিয়েছে, ২৬ শে জানুয়ারি অনুষ্ঠান নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে আগামী সোমবার। 


গত ২৩ শে ডিসেম্বর ৭৫তম স্বাধীনতা দিবসের প্রস্তুতি বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠক থেকে ঘোষণা করেছিলেন রেড রোড থেকে শ্যামবাজার পর্যন্ত হবে ‘জয়তু নেতাজি’ নামে পদযাত্রা। সেই পদযাত্রায় নেতৃত্ব দেওয়ার কথা খোদ মুখ্যমন্ত্রীর। স্বাস্থ্য দপ্তরের বুলেটিন অনুযায়ী ঘোষণার দিন প্রায় ৫১৬ জন করোনা আক্রান্ত ছিলেন। আর শুক্রবার তা বেড়ে হয়েছে ২২৬৪৫।  এই পরিস্থিতিতে দাঁড়িয়ে রাজ্য সরকারের উচ্চপদস্থ আধিকারিকরা আগামীদিনের অনুষ্ঠানগুলি নিয়ে আলোচনা করেন। আর সেখানেই উঠে আসে আগামী ২৩ শে জানুয়ারির অনুষ্ঠানের কথাও। সূত্রের খবর, কোভিড পরিস্থিতি মাথায় রেখে সেই দিনের পদযাত্রা বাতিল করার কথা বিবেচনা করছে রাজ্য সরকার। তবে নেতাজি সুভাষচন্দ্র বসুর স্মৃতি বিজড়িত সমস্ত জায়গা সাজিয়ে তোলা হবে প্রত্যেক বারের মতন। মূর্তিতে মাল্যদান থেকে শুরু করে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে যে সমস্ত অনুষ্ঠানের আয়োজন প্রতিবার হয়, এবারও তার কোনও রদবদল হচ্ছে না বলেই প্রশাসন সূত্রে খবর। গত বছরও ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিনে শ্যামবাজার পাঁচ মাথার মোড় থেকে রেড রোড নেতাজি মূর্তি পর্যন্ত পদযাত্রার আয়োজন করা হয়েছিল। সেই পদযাত্রায় নেতৃত্ব দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। 


প্রসঙ্গত, ক্ষমতায় আসার পর নেতাজির জন্মদিনে রাজ্যে সরকারি ছুটি ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার পাশাপাশি এই দিনটিকে জাতীয় ছুটি ঘোষণা করার আবেদন জানিয়ে বেশ কয়েকবার চিঠি লিখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। সাধারণতন্ত্র দিবসে রেড রোডের কুচকাওয়াজ গত বছরের মতোই দর্শকশূন্য হতে পারে বলে প্রশাসন সূত্রে খবর। তবে সেই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আগামী সোমবার নেওয়া হবে বলে জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Netaji Subhas Chandra Bose, #birth anniversary, #Netaji125, #Mamata Banerjee

আরো দেখুন