দেশ বিভাগে ফিরে যান

‘নেতাজির ট্যাবলো ছাড়া সাধারণতন্ত্র দিবসের প্যারেড অর্থহীন’ সমালোচনা বিজেপি নেতা চন্দ্র বসুর

January 15, 2022 | 2 min read

সুভাষচন্দ্র বসুকে সম্মান জানাতে ২৩ জানুয়ারি, নেতাজির জন্মদিনেই এ বার থেকে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান শুরু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। আবার এই কেন্দ্রই নেতাজিকে নিয়ে বাংলার ট্যাবলো বাতিল করে দিয়েছে। সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে থাকছে না নেতাজিকে নিয়ে বাংলার ট্যাবলো। কেন্দ্রের এই সিদ্ধান্তের সমালোচনা করলেন নেতাজির প্রপৌত্র চন্দ্রকুমার বসু। দলের বিরুদ্ধে ক্ষোভ উগরে চন্দ্র বলেন, ‘নেতাজির ট্যাবলো ছাড়া সাধারণতন্ত্র দিবসের প্যারেড অর্থহীন।’

নেতাজির প্রপৌত্রের বক্তব্য, ‘সুভাষচন্দ্র বসুকে সত্যি কেউ যদি শ্রদ্ধা জানাতে চান, আগে তাঁকে নেতাজির দর্শন বুঝতে হবে। সেইমতো তার রূপায়ণ করতে হবে।’ বর্তমানে বিভাজনের যে রাজনীতি চলছে, তা নিয়েও অসন্তোষ শোনা গিয়েছে নেতাজির প্রপৌত্রর মুখে।

শনিবার কেন্দ্রের একটি সূত্র জানায়, নেতাজির জন্মদিন ২৩ জানুয়ারিকে অন্তর্ভুক্ত করেই এ বার থেকে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান হবে। কেন্দ্রের বিজেপিশাসিত সরকারের সিদ্ধান্তে ইতিমধ্যে ২৩ জানুয়ারি ‘পরাক্রম দিবস’ হিসেবে পালিত হচ্ছে।

সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে বাংলার ট্যাবলোর জায়গা না হওয়ায়, অসন্তোষ প্রকাশ করেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ও। এ নিয়ে সাংবাদিকরা তাঁকে প্রশ্ন করলে পার্থ বলেন, ‘বাংলার কৃষ্টি-সংস্কৃতির পক্ষে কেন্দ্রের এই সিদ্ধান্ত অসম্মানজনক। আমরা কেন্দ্রের কাছে ফের আবেদন জানাব, যাতে নেতাজিকে নিয়ে বাংলার ট্যাবলো কুচকাওয়াজে জায়গা পায়।’

সূত্রের খবর, বাংলার ট্যাবলোর যে জায়গা হয়নি, কেন্দ্রের তরফে তা মৌখিক ভাবে জানানো হয়েছে। সরকারি ভাবে এ নিয়ে কোনও চিঠি কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক দেয়নি। তবে, সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজ নিয়ে কেন্দ্র অন্য রাজ্যগুলোর সঙ্গে একাধিকবার বৈঠক করলেও, বাংলাকে সেখানে ব্রাত্য রাখা হয়। ফলে, এ বারের সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজেও বাংলার জায়গা হবে না, এমনটা ধরেই নেওয়া হয়েছিল।

এ ধরনের ঘটনা এ বারই প্রথম নয়। এর আগে ২০২০ সালেও ‘কন্যাশ্রী’ নিয়ে বাংলার ট্যাবলো কুচকাওয়াজে জায়গা পায়নি। নেতাজির ট্যাবলোয় কেন্দ্রের আপত্তি কোথায়, তা স্পষ্ট করে জানা যায়নি। কেন্দ্র কোনও কারণ জানায়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Republic Day, #bjp, #chandra bose

আরো দেখুন