রাজ্য বিভাগে ফিরে যান

২০ জানুয়ারি থেকে স্কুলগুলি থেকে উচ্চ মাধ্যমিকের খাতা সংগ্রহ করবে সংসদ

January 18, 2022 | < 1 min read

গতবারের উচ্চমাধ্যমিক পরীক্ষার প্র্যাকটিক্যাল প্রজেক্টের খাতা এবার স্কুল থেকে সংগ্রহ করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ । আজ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে প্রতিটি স্কুলের প্রধান শিক্ষকদের চিঠি মারফত এমনটাই জানানো হয়েছে । চিঠির সারমর্ম অনুযায়ী, 2020-2021 সালে উচ্চ মাধ্যমিকের সংরক্ষিত প্র্যাকটিক্যাল খাতাগুলি পাঠাতে হবে সংসদে । ইতিমধ্যেই সংসদের তরফে প্রত্যেকটি স্কুলে জানিয়ে দেওয়া হয়েছে । ‘নন ল্যাব প্রজেক্ট নোটবুক’ সংগ্রহে সাহায্য করার জন্য প্রধান শিক্ষকদের নির্দেশ দেওয়া হয়েছে । আগামী 20 জানুয়ারি থেকে সংসদে প্রজেক্টের খাতা পাঠানো শুরু হবে (HS practical project submit) ।

প্রসঙ্গত গতবছর করোনা পরিস্থিতির জটিলতায় স্কুলগুলিকে উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যাল খাতা সংরক্ষণ করার নির্দেশ দেয় সংসদ । একবছর বছর পর জমা নেওয়া হচ্ছে সেই খাতা । পাশাপাশি আগামী মাসে শুরু হতে চলেছে চলতি বছরের উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা । সেই খাতাগুলিও সযত্নে গুছিয়ে রাখতে নির্দেশ দিয়েছে সংসদ । তবে নম্বর জমা দেওয়ার পরও প্রতিটি খাতা সযত্নে সংরক্ষণ করতে হবে স্কুলগুলিকে । এমনই নির্দেশ মিলেছে স্কুলের প্রধান শিক্ষকদের ।

রাজ্যে করোনা পরিস্থিতি চিন্তায় ও আশঙ্কায় ফেলেছে প্রশাসনকে । আদৌ মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে কিনা তা নিয়ে ধন্দ রয়েছে । তবে যদি কোনও কারণে পরীক্ষা বাতিল করতে হয় সেক্ষেত্রে ফলাফল প্রকাশের জন্য বিবেচনা করা হবে প্র্যাকটিক্যাল পরীক্ষার নম্বর ।

TwitterFacebookWhatsAppEmailShare

#hs council, #higher secondary examination

আরো দেখুন