কলকাতা বিভাগে ফিরে যান

করোনাকে হারিয়ে ঘুরে দাঁড়াবে অর্থনীতি, আশা প্রকাশ এসবিআই রিসার্চ রিপোর্টে

January 19, 2022 | < 1 min read

বাজেটের প্রাক্কালে সুসংবাদ। করোনাকে হারিয়ে অর্থনীতি ঘুরে দাঁড়াবে বলেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার রিসার্চ পেপারে আশা প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, আগামী তিন সপ্তাহের মধ্যেই তৃতীয় ঢেউ স্তিমিত হতে শুরু করবে। দিল্লি, মুম্বই, কলকাতাসহ একঝাঁক শহরে সংক্রমণ ইতিমধ্যেই ‘পিক’ স্পর্শ করেছে বলেই মনে করা করা হচ্ছে। বলা হচ্ছে, এরপর ধীরে ধীরে কমতে শুরু করবে সংক্রমণ। পাশাপাশি এসবিআই রিসার্চ মনে করছে, চলতি ঢেউ কেটে গেলই আগামী আর্থিক বছরে অর্থনীতি দ্বিগুণ উৎসাহে ঘুরে দাঁড়াবে। এসবিআই রিসার্চের পূর্বাভাসের মতোই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াও সম্প্রতি মাসিক রিপোর্টে জানিয়েছে, কয়েক মাসের মধ্যেই অর্থনীতি চাঙ্গা হওয়ার স্পষ্ট বার্তা পাওয়া যাবে।

স্টেট ব্যাঙ্কের ওই রিপোর্ট অবশ্য উদ্বেগ প্রকাশ করেছে মুদ্রাস্ফীতির হার নিয়ে। আগামী ৬ মাসেও মূল্যবৃদ্ধির হার কমে স্বস্তিজনক অবস্থায় আসার লক্ষণ দেখা যাচ্ছে না। এরকমই অভিমত প্রকাশ করেছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর। তিনি বলেছেন, আগামী আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে মূল্যবৃদ্ধির হার কিছুটা কমার সম্ভাবনা দেখা দিতে পারে। কিন্তু সামগ্রিকভাবে করোনার জেরে অর্থনীতির বিপর্যয় প্রবণতা অনেকটাই কেটে গিয়েছে বলে মনে করছে এসবিআই রিসার্চও।

চলতি আর্থিক বছরের শেষ ত্রৈমাসিকে (জানুয়ারি থেকে মার্চ) এবং সামগ্রিকভাবে গোটা বছরের জিডিপি হার নিয়ে সংশয় তৈরি হয়েছিল। কিন্তু আপাতত সরকার মনে করছে সেই সংশয় অনেকটাই কেটে গিয়েছে। তৃতীয় ঢেউ বিপুলভাবে সংখ্যায় বৃদ্ধি পেলেও এখনও অর্থনীতিকে স্তব্ধ করা কিংবা লেনদেনে বড় প্রভাব ফেলায় ব্যর্থ হয়েছে। বরং এবার তৃতীয় ঢেউ আছড়ে পড়লেও কমবেশি লেনদেন সম্পূর্ণ সক্রিয়ই রয়েছে। চলতি ঢেউ দ্রুত স্তিমিত হতে শুরু করলে প্রত্যাশিতভাবেই জিডিপি’র বৃদ্ধিহার আরও আশাব্যঞ্জক হতে চলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Research report, #India, #sbi, #Economy

আরো দেখুন