দেশ বিভাগে ফিরে যান

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের তারকা প্রচারক তালিকা থেকে বাদ মানেকা-বরুণ

January 19, 2022 | 2 min read

আরও একবার নরেন্দ্র মোদীকে (Narendra Modi) সামনে রেখেই উত্তরপ্রদেশে ভোট বৈতরণী পেরোতে চাইছে বিজেপি (BJP)। গোবলয়ে ভোটের প্রথম দফায় কারা কারা প্রচার করবেন, তার একটা তালিকা প্রকাশ করেছে গেরুয়া শিবির। ৩০ জনের তালিকায় প্রথম নামটিই নরেন্দ্র মোদীর।

উত্তরপ্রদেশে প্রথম দফায় ভোট শুরুর আগে দলীয় বিধায়কদের একাংশ ‘বিদ্রোহী’ হয়ে উঠেছেন। প্রধান প্রতিপক্ষ অখিলেশ যাদবের সমাজবাদী পার্টিতে গিয়ে বিদ্রোহীরা নাম লেখাচ্ছেন। স্বামী প্রসাদ মৌর্যের মতো দলিত নেতারা সরে গিয়ে যোগী আদিত্যনাথের বিড়ম্বনা বাড়িয়েছেন। এমন বিরূপ আবহে বিজেপি কিন্তু মোদীর ঝড়েরই অপেক্ষায়। যে কারণে মোদীকে সামনে রেখেই নির্বাচনী প্রচার তালিকা তৈরি হয়েছে। মোদি ছাড়াও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, সাংসদ হেমা মালিনী এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নাম রয়েছে প্রচার তালিকায়। নির্বাচনী প্রচারের তারকা তালিকায় কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, মুখতার আব্বাস নকভি, দীনেশ শর্মা, কেশব প্রসাদ মৌর্য, রাধা মোহন সিং সহ আরও অনেকের নাম রয়েছে।

প্রচার তালিকায় নাম নেই মা ও ছেলে মানেকা গান্ধী ও বরুণ গান্ধীর। উত্তরপ্রদেশের সুলতানপুর ও পিলিভিত থেকে একাধিকবার নির্বাচনে জিতেছেন মা-ছেলে। বিজেপির প্রচার তালিকা থেকে মানেকা-বরুণের বাদ পড়ার ঘটনা রাজনৈতিক দিক থেকে তাত্পর্যপূর্ণ। যদিও বিজেপির জাতীয় কার্যনির্বাহী কমিটি থেকে আগেই বাদ পড়েছিলেন তাঁরা। সেই কারণেই প্রচারের তালিকা থেকে তাঁদের নাম বাদ পড়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল।

১০ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন। ৪০৩টি বিধানসভা (Uttarpradesh Assembly Polls) কেন্দ্রে হবে উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন। ফেব্রুয়ারির ১০, ১৪, ২০, ২৩, ২৭ এবং মার্চের ৩ ও ৭ তারিখ, এই সাত দফায় নির্বাচন। ১০ মার্চ ভোটের ফল প্রকাশ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #bjp, #Varun Gandhi, #Maneka Gandhi

আরো দেখুন