দেশ বিভাগে ফিরে যান

কোভিড ক্ষতিপূরণ না দেওয়ায় বিহার- অন্ধ্রপ্রদেশের মুখ্য সচিবদের তিরস্কার সুপ্রিম কোর্টের

January 19, 2022 | < 1 min read

কোভিড ক্ষতিপূরণ (Covid Compensation) না দেওয়ার জন্য বিহার (Bihar) এবং অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) মুখ্য সচিবদের তিরস্কার করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। কেন ক্ষতিপূরণ দেওয়া হল না সে বিষয়ে জানতে উভয় রাজ্যের মুখ্য সচিবদের তলব করেছে আদালত। ভার্চুয়াল শুনানির মাধ্যমে আজ বুধবার দুপুর ২টায় মুখ্য সচিবদের হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।


করোনা ভাইরাসে যারা প্রাণ হারিয়েছেন তাঁদের পরিবার এখনও ক্ষতিপূরণ পায়নি। বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টে শুনানি চলছিল। ক্ষতিপূরণের টাকা না দেওয়ায় বিহার ও অন্ধ্রপ্রদেশের মুখ্য সচিবদের তলব করেছে সুপ্রিম কোর্ট।
গত অক্টোবরে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, করোনায় মৃতদের পরিবারকে ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে সরকারকে৷ আবেদন জমা পড়ার ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণের টাকা দিতে হবে। রাজ্য সরকারের বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট সাফ জানিয়ে দেয়, করোনায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়াটা সরকারের দায়িত্বের মধ্যে পড়ে। কোনও রাজ্য সরকার চাইলে এর থেকে বেশিও দিতে পারে। করোনায় মৃতের পরিবারের সদস্যদের, জেলা বিপর্যয় মোকাবিলা দফতরে গিয়ে ফর্ম পূরণ করতে হবে। টাকা পেতে দিতে হবে ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য, ডেথ সার্টিফিকেট ও করোনায় মৃত্যুর নথি। সাধারণ রাজ্যগুলির ক্ষেত্রে বিপর্যয় মোকাবিলা তহবিলের ৭৫ শতাংশ অর্থ দেয় কেন্দ্র। অন্যদিকে, কেন্দ্রশাসিত অঞ্চল এবং বিশেষ মর্যাদাপ্রাপ্ত রাজ্যের ক্ষেত্রে তহবিলের ৯০ শতাংশ অর্থই দেয় কেন্দ্রীয় সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid19, #Andhra Pradesh, #Bihar, #Compensation, #Supreme Court of India, #COVID Compensation

আরো দেখুন