রাজ্য বিভাগে ফিরে যান

নেতাজির ট্যাবলো বিতর্ক এবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চে জনস্বার্থ মামলা দায়ের

January 20, 2022 | 2 min read

প্রজাতন্ত্র দিবসে (Republic Day) দিল্লির (Delhi) অনুষ্ঠানে রাজ্যের ট্যাবলো তরজা অব্যাহত। ‘অপমানিত হচ্ছে বাংলার আবেগ’, নেতাজির ট্যাবলো বিতর্ক এবার হাইকোর্টের (Kolkata High Court) প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে জনস্বার্থ মামলা দায়ের। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে কেন বাদ নেতাজির ট্যাবলো? মামলায় এমনই প্রশ্ন তোলা হয়েছে। রাজ্যের তৈরি নেতাজির ট্যাবলোকে যুক্ত করার দাবির পাশাপাশি ট্যাবলো নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা দায়ের হয়েছে। ট্যাবলো বিতর্কে আগামী সপ্তাহে হাইকোর্টে শুনানির সম্ভাবনা রয়েছে।

এ বছরও প্রজাতন্ত্র দিবসের (Republic Day) অনুষ্ঠানে পশ্চিমবঙ্গ সরকারের (West Bengal Government) ট্যাবলো পাঠানোর প্রস্তাব নাকচ করে দেয় কেন্দ্র (Central Government)। চলতি বছর ২৬ জানুয়ারি উপলক্ষে দিল্লির অনুষ্ঠানে নেতাজি ও আইএনএ বিষয়ক ট্যাবলো পাঠানোর প্রস্তাব দিয়েছিল রাজ্য সরকার। প্রতিরক্ষা মন্ত্রকের (Defence Ministry) তরফে সেই প্রস্তাব মৌখিকভাবে নাকচ করা হয়েছে। তবে এই মর্মে সরকারিভাবে কোনও চিঠি রাজ্য সরকারের কাছে পৌঁছয়নি। গতবছর রাজ্য সরকারের কন্যাশ্রী, সবুজ সাথী, জল ধরো জল ভরো প্রকল্প নিয়ে ট্যাবলো পাঠানোর প্রস্তাবও নাকচ করে দেয় কেন্দ্র। ২০১৯-এ রাজ্য সরকারের তরফে দিল্লির প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে ট্যাবলো পাঠানো হয়।

এ নিয়ে প্রধানমন্ত্রীর (PM Narendra Modi) কাছে ক্ষোভ প্রকাশ করে চিঠি দেন মুখ্যমন্ত্রীর(Mamata Banerjee)। চিঠিতে তিনি লিখেন, “কেন্দ্রের সিদ্ধান্তে আমি হতবাক এবং ব্যথিত। ট্যাবলো বাদ দেওয়ার সিদ্ধান্ত কেন? কারণ ব্যাখ্যা করেনি কেন্দ্র। বাংলার মানুষ কেন্দ্রীয় সরকারের আচরণে গভীরভাবে ব্যথিত।’’নরেন্দ্র মোদিকে চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় আরও লিখেছেন, “ট্যাবলো বাদ দেওয়ার সিদ্ধান্তে স্বাধীনতা সংগ্রামীদের অসম্মানিত করা হয়েছে।’’ “স্বাধীনতা সংগ্রামীদের সম্মান জানিয়ে তৈরি বাংলার ট্যাবলোকে অনুমতি দেওয়া হোক।’’ সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবিতে চিঠি মমতা বন্দ্যোপাধ্যায়ের।

বাংলার ট্যাবলো (Republic Day Tableau) বিতর্কে এ বার মুখ খোলেন বাবুল সুপ্রিয় (Babul Supriyo)। কেন্দ্রীয় সিদ্ধান্তের তীব্র সমালোচনা করলেন তিনি। অধুনা তৃণমূল (TMC) বাবুলের সাফ বক্তব্য, প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান থেকে বাংলার ট্যাবলো বাদ দেওয়া অত্যন্ত লজ্জাজনক ঘটনা। কেন্দ্র অত্যন্ত সস্তার রাজনীতি করছে বলেও অভিযোক করেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল।

TwitterFacebookWhatsAppEmailShare

#calcutta high court, #division bench, #Netaji tableau

আরো দেখুন