খেলা বিভাগে ফিরে যান

আইসিসি-র বর্ষসেরা ভারতীয় মহিলা ক্রিকেটার স্মৃতি মন্ধানা

January 24, 2022 | < 1 min read

আইসিসির ২০২১ সালের বর্ষসেরা মহিলা ক্রিকেটার নির্বাচিত হলেন স্মৃতি মন্ধানা। অস্ট্রেলিয়ার এলিসা পেরির পর দ্বিতীয় একমাত্র ক্রিকেটার হিসেবে আইসিসি বর্ষসেরা মহিলা ক্রিকেটার হওয়ার সম্মান দ্বিতীয়বার পেলেন মন্ধানা। এই মহিলা ভারতীয় দলের ওপেনার আইসিসি বর্ষসেরা টি-টোয়েন্টি প্লেয়ারের তালিকাতেও ছিলেন। কিন্তু নমিনেশন থাকলেও সেই ট্রফি জিততে পারেননি তিনি। তবে আইসিসি বর্ষসেরা টি-টোয়েন্টি দলে জায়গা করে নিয়েছিলেন মন্ধানা। 

ভারতীয় মহিলা ক্রিকেটের অন্যতম তারকা ক্রিকেটার স্মৃতি। ২০২১ সালে ভারতের মহিলা ক্রিকেটের প্রথম গোলাপি বলের ক্রিকেটে একমাত্র শতরানকারী ছিলেন স্মৃতি। গত বছর ২২ ম্যাচে ৮৫৫ রান করেছেন ৩৮.৮৬ গড়ে। এর আগে ২০১৮ সালে আইসিসি ওমেন্স ক্রিকেটার অফ দ্য ইয়ার ও আইসিসি ওমেন্স ওয়ান ডে ক্রিকেটার অফ দ্য ইয়ার অ্যাওয়ার্ড পেয়েছিলেন। স্মৃতিই বিশ্বের একমাত্র ক্রিকেটার, রান তাড়া করতে নেমে টানা ১০টি হাফসেঞ্চুরি রয়েছে যাঁর। এই রেকর্ড মহিলা ক্রিকেটে তো নয়ই, এমনকী পুরুষদের ক্রিকেটেও কারও নেই।

স্মৃতি মান্ধানা ছাড়াও ইংল্যান্ডের ট্যামি বেমাউন্ট (Tammy Beamount), ন্যাট স্কিভার (Nat Sciver) ও আয়ারল্যান্ডের গ্যাবি লিউইস (Gaby Lewis) এই তিন ক্রিকেটার রয়েছেন টি২০-র ফর্মাটে আইসিসি-র বর্ষসেরা মহিলা ক্রিকেটারের খেতাব পাওয়ার দৌড়ে।

কুড়ির ফর্ম্যাটে বছরটা মোটেই ভাল যায়নি ভারতীয় মহিলা ক্রিকেট দলের। ন’টি ম্যাচে খেলে মাত্র দুটিতেই এসেছে জয়। তবে তার মাঝেও স্মৃতির পারফরম্যান্স থেকেছে উজ্জ্বল। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়াই হোক বা ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে ভারতীয় ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ রান, কার্যত গোটা বছর উজ্জ্বল থেকেছে স্মৃতির ব্যাট।

এদিকে, ২০২১ -এ দুরন্ত ছন্দে ছিলেন আয়ারল্যান্ডের ব্যাটার গ্যাবি লিউইস। আর টি২০ ক্রিকেটে ইংল্যান্ডের মহিলা দলের দুরন্ত বছর কাটার অন্যতম বড় কারণ ট্যামি বেমাউন্ট ও ন্যাট স্কিভারের ব্যাট হাতে দুরন্ত পারফরম্যান্স।

TwitterFacebookWhatsAppEmailShare

#ICC, #Cricketer, #Smriti Mandhana, #Women's Cricketer 2021

আরো দেখুন