দেশ বিভাগে ফিরে যান

কো-উইন পোর্টালে প্রায় ২০ হাজার ভারতীয় নাগরিকের তথ্য ফাঁস? উঠল অভিযোগ

January 24, 2022 | 2 min read

ফের সরকারি সার্ভার থেকে হাজার হাজার নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাওয়ার অভিযোগ উঠল। সেখানে কয়েক হাজার নাগরিকের নাম, ফোন নম্বর, ঠিকানা, কোভিড পরীক্ষার রিপোর্ট ও অন্যান্য ব্যক্তিগত তথ্য রয়েছে। সাধারণ অনলাইন সার্চের মাধ্যমে এই তথ্য খুঁজে পাওয়া সম্ভব।

ইতিমধ্যেই রেইড ফোরামে এই তথ্য বিক্রি শুরু হয়ে গিয়েছে বলে জানা গেছে। সাইবার ক্রিমিনালরা প্রায় ২০,০০০ ভারতীয়র ব্যক্তিগত তথ্য এই অনলাইন পোর্টালের মাধ্যমে বিক্রি করছে।রেইড ফোরামে আপলোড হওয়া তথ্যের মধ্যে রয়েছে নাম, বয়স, লিঙ্গ, মোবাইল নম্বর, ঠিকানা, কোভিড পরীক্ষার তারিখের মতো ব্যক্তিগত তথ্যগুলি।

সাইবার সুরক্ষা বিশেষজ্ঞ রাজশেখর রাজাহরিয়া ট্যুইটারে জানিয়েছেন, কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্কের (CDN) মাধ্যমে নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে। সেখানে নাম ও কোভিড পরীক্ষার ফলাফলের সঙ্গেই আরও অনেক তথ্য প্রকাশ্যে এসেছে।

তিনি জানিয়েছেন এই বিপুল পরিমাণ তথ্য ইতিমধ্যেই গুগলের ইনডেক্সিংয়ে জায়গা করে নিয়েছে। তিনি বলেন,“মানুষের নাম, মোবাইল নম্বর , প্যান, ঠিকানা, কোভিড RTPCR টেস্ট রেজাল্ট সরকারি CDN এর মাধ্যমে ফাঁস হয়ে গিয়েছে।ইতিমধ্যেই গুগলের ইনডেক্সিংয়ের ফলে সার্চ রেজাল্টেও এই তথ্য দেখা যাচ্ছে। এছাড়াও ডার্ক ওয়েবে বিক্রি হচ্ছে কোভিড রোগীদের ব্যক্তিগত তথ্য। দ্রুত এই সব তথ্য ইনডেক্সিং থেকে সরিয়ে ফেলা উচিত।”

রেইড ফোরামের তথ্য থেকে জানা গিয়েছে ফাঁস হওয়া তথ্য CoWin পোর্টালে আপলোড করার উদ্দেশ্য ছিল। কিন্তু আপলোড করার আগেই তা ইন্টারনেটে ফাঁস হয়ে গিয়েছে।

করোনাভাইরাস সংক্রান্ত সচেতনতা ও ভ্যাক্সিনেশনের জন্য ডিজিটাল প্রযুক্তির উপরেই ভরসা করেছিল কেন্দ্র। সরকারের বিভিন্ন সুবিধার জন্য আরোগ্য সেতু অ্যাপ বাধ্যতামূলক করা হয়েছিল কেন্দ্রের তরফে।

এই ঘটনার ফলে মানুষকে ভয় না পেয়ে সতর্ক হওয়ার বার্তা দিয়েছেন রাজশেখর রাজাহরিয়া। যে কোন রকম ফোন কল ও অন্যান্য মেসেজিংয়ের মাধ্যমে প্রতারকরা বোকা বানিয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা করার চেষ্টা করতে পারে প্রতারকরা। ডার্ক ওয়েবে এই তথ্য বিক্রি হওয়ার পরে তাই সতর্ক থাকতে হবে।

এদিকে বেশ কিছু পরিবর্তন নিয়ে এসেছে Co-Win। অনেকের ভ্যাকসিন নেওয়া হলেও Cowin এ কোনও ভ্যাকসিন নেওয়া হয়নি দেখাচ্ছিল। এবার সেই সমস্যার সমাধান করতে পারবেন টিকা গ্রাহকরা। এবং কোনও সমস্যা ওয়েব পোর্টালে নথিভুক্ত করা হলে তার ৩ থেকে ৭ দিনের মধ্যে সেই সমস্যার সমাধান করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#cyber threat, #Cowin portal, #Data leaked, #Indians

আরো দেখুন