দেশ বিভাগে ফিরে যান

ইউপির জাঠ ভোটব্যাংকে ভাগ বসাতে জোটের টোপ বিজেপির, প্রত্যাখ্যান আরএলডি নেতার

January 27, 2022 | < 1 min read

প্রার্থী তালিকা নিয়ে যতই অসন্তোষ থাক। যতই অখিলেশের দলের প্রতি ক্ষুব্ধ হোক জাঠেরা। তাঁদের নিজস্ব দল আরএলডি অখিলেশের সঙ্গেই থাকার সিদ্ধান্ত নিল। আরএলডি নেতা জয়ন্ত চৌধুরি সাফ জানিয়ে দিলেন, বিজেপি তাঁকে যে আমন্ত্রণ পাঠাচ্ছে, সেটা তাঁকে না পাঠিয়ে পাঠানো হোক সেই ৭০০ কৃষকের বাড়িতে, যাঁদের ঘর ভেঙেছে বিজেপি।

গত বুধবার কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী সাহেব সিং বর্মার ছেলে প্রবেশ বর্মার সঙ্গে বৈঠক করেন। পশ্চিম দিল্লির সাংসদ প্রবেশ ওই বৈঠকে ২০০ জাঠ কৃষকের পরিবারকে আমন্ত্রণ জানিয়েছিলেন। তাঁরা অমিত শাহের সামনে তাঁদের নানা সমস্যার কথা জানান। ওই বৈঠকে রাষ্ট্রীয় লোকদলের নেতা জয়ন্ত চৌধুরিকেও আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু সেই আমন্ত্রণ ফিরিয়ে দেন জয়ন্ত।

টুইট করে জয়ন্ত বলেন, ‘শুধু আমাকে নিমন্ত্রণ করে লাভ নেই। বরং যে ৭০০ জাঠ পরিবারকে আপনারা ধ্বংস করেছেন, তাদের নিমন্ত্রণ করুন’। বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে ৭০০ জন মারা যান। জয়ন্ত তাঁদের পরিবারের কথা বলেছেন। পর্যবেক্ষকদের ধারণা, গত এক বছরে বিজেপির বিরোধী হয়ে উঠেছেন জাঠ কৃষকরা। বর্তমানে তাঁরা রাষ্ট্রীয় লোকদলের সমর্থক। উত্তরপ্রদেশে বিজেপির মূল প্রতিদ্বন্দ্বী অখিলেশ সিং যাদবের সমাজবাদী পার্টির সঙ্গে জোট বেঁধেছে আরএলডি।

যা কিনা বিজেপির তরফে জয়ন্ত চৌধুরীকে সরাসরি জোটে আমন্ত্রণ হিসাবে দেখছে রাজনৈতিক মহল। কিন্তু আরএলডি সুপ্রিমো তাতে সাড়া দিলেন না। স্পষ্ট বুঝিয়ে দিলেন, বিজেপির সঙ্গে তিনি কোনওভাবেই যাবেন না। তাঁর বক্তব্য, ‘এই আমন্ত্রণ আমার কাছে পাঠাবেন না। পাঠান সেই ৭০০ জন পরিবারের কাছে, যাঁদের ঘর আপনারা ভেঙেছেন’।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #RLD, #Jayant Chaudhary, #UP Election 2022

আরো দেখুন