রাজ্য বিভাগে ফিরে যান

মালদা বিমানবন্দরের সম্প্রসারণের জন্য জমি অধিগ্রহণ হলেই মৌ স্বাক্ষর করবে রাজ্য

January 27, 2022 | < 1 min read

রাজ্যবাসীর জন্য সুখবর। মালদা বিমানবন্দরের সম্প্রসারণের জন্য প্রস্তুত রাজ্য। ৩৭ একর পরিমাণ জমি অধিগ্রহণ করে বিমানবন্দরের সম্প্রসারণ হবে। ১ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাব পাঠাচ্ছে পরিবহন দফতর।

তবে বোয়িং বা বড় বিমান এখনই নামানো সম্ভব হবে না। কারণ তার জন্য সাড়ে ৩০০০ মিটার রানওয়ে প্রয়োজন। কিন্তু এক্ষেত্রে ২ হাজার মিটার রানওয়ে তৈরি করা যাবে। বর্তমানে মালদা এয়ারপোর্টে যে রানওয়ে রয়েছে তা ১০৫০ মিটার দীর্ঘ। ফলে কার্যত অব্যবহৃত অবস্থায় পড়ে আছে এই বিমানবন্দর। জমি অধিগ্রহণ পর্ব শেষ হলে এয়ারপোর্ট অথরিটির সঙ্গে মৌ স্বাক্ষর করবে রাজ্য। তারপরই কাজ শুরু হবে।

মন্ত্রিসভার বৈঠকে সবুজসংকেত পেলেই শুরু হবে জমি অধিগ্রহণের কাজ। ২০০০ মিটার রানওয়ে তৈরি করা সম্ভব হবে। ফলে ৯০ আসনের বিমান নামতে পারবে মালদায়। যে ৩৭ একর জমি অধিগ্রহণ করা হবে তা বেসরকারি মালিকানাধীন।

তা নিয়ে ইতিমধ্যেই জেলাশাসক নিজে জমির মালিকদের সাথে কথা বলেছেন। বেশিরভাগ মালিকই জমি দিতে রাজি। নিয়ম অনুযায়ী ৬০ শতাংশ মানুষ রাজি থাকলেই জমি অধিগ্রহণ করতে পারে সরকার। মালদায় ৬০ শতাংশের বেশি মালিক-ই অধিগ্রহণে রাজি আছেন বলে সরকারি সূত্রে খবর।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Malda Airport

আরো দেখুন