রাজ্য বিভাগে ফিরে যান

১০৮টি পুরসভার জন্য ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা ও বুথের তালিকা প্রকাশ নির্বাচন কমিশনের

January 28, 2022 | < 1 min read

বৃহস্পতিবার ১০৮টি পুরসভার ভোটের জন্য ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা ও বুথের তালিকা প্রকাশ করল নির্বাচন কমিশন। তবে এটি খসড়া, চূড়ান্ত তালিকা নয়। কারও আপত্তি থাকলে জানাতে পারবেন। শুনানির মাধ্যমে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ৯ ফেব্রুয়ারি। আর বুথের তালিকা প্রকাশিত হবে ১০ ফেব্রুয়ারি। এর উপর ভিত্তি করেই ভোট নেওয়া হবে ২৭ ফেব্রুয়ারি।

রাজ্য নির্বাচন কমিশনের হিসেব অনুযায়ী, ওইদিন তৃতীয় দফার ভোট। উত্তর ২৪ পরগনায় সবথেকে বেশি পুরসভা। এই জেলার ২৫টি পুরসভায় ওইদিন ভোট হবে। যার মধ্যে দক্ষিণ দমদম, দমদম, উত্তর দমদম, বরানগর, কামারহাটি, পানিহাটি, খড়দহ, টিটাগড়, বারাকপুর, ভাটপাড়া, নৈহাটি, বনগাঁ, হাবড়ার মতো গুরুত্বপূর্ণ পুরসভাগুলি রয়েছে।

এরপরে হুগলি জেলার স্থান। সেখানে গঙ্গার ধার বরাবর ১২টি পুরসভার ভোট। যেখানে রয়েছে উত্তরপাড়া, কোন্নগর, শ্রীরামপুর সহ অনেক গুরুত্বপূর্ণ পুরসভা। এরপরে নদীয়া। যেখানে দশটি পুরসভার ভোট হবে। মুর্শিদাবাদ ও পশ্চিম মেদিনীপুরে রয়েছে সাতটি পুরসভার ভোট। দক্ষিণ ২৪ পরগনা, কোচবিহার ও পূর্ব বর্ধমানে রয়েছে ছ’টি করে পুরসভা। বীরভূমে রয়েছে পাঁচটি পুরসভার ভোট।

জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া ও বাঁকুড়া জেলায় তিনটি করে পুরসভার ভোট আছে ২৭ ফেব্রুয়ারি। দু’টি পুরসভার ভোট রয়েছে আলিপুরদুয়ার, দক্ষিণ দিনাজপুর ও মালদহ জেলায়। দার্জিলিং, হাওড়া ও ঝাড়গ্রাম জেলায় একটি করে পুরসভার ভোট হবে। আর এই তৃতীয় দফার ভোটের
জন্য জেলায় জেলায় জোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। কমিশনের তরফে যেমন প্রস্তুতি চলছে, তেমনই রাজনৈতিক দলগুলিও ব্যস্ত প্রার্থী তালিকা তৈরি নিয়ে। তৃণমূল কংগ্রেসের প্রার্থী তালিকা তৈরির কাজও চলছে দলের অভ্যন্তরে। পুরসভা ধরে ধরে জেলা স্তরের নেতারা বৈঠক করে একটি প্রার্থী তালিকা তৈরি করেছেন। যার চূড়ান্ত সিলমোহর দেবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Voter list, #Municipal elections, #election commission

আরো দেখুন