রাজ্য বিভাগে ফিরে যান

মালদহ বিমানবন্দর সম্প্রসারণের জন্য ৩৭ একর জমি অধিগ্রহণ করবে রাজ্য সরকার

January 29, 2022 | 2 min read

মালদহ বিমানবন্দর সম্প্রসারণের জন্য ৩৭ একর জমি অধিগ্রহণ করবে রাজ্য সরকার। আগামী ১ ফেব্রুয়ারি রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাব আসতে চলেছে। বর্তমান বাজারদর এবং জমি অধিগ্রহণের ক্ষেত্রে যে ধরনের ক্ষতিপূরণ দেওয়া হয়, সেই মতো ব্যবস্থা করবে সরকার। এই জমি অধিগ্রহণ হয়ে গেলে একটি পূর্ণাঙ্গ বিমানবন্দর তৈরি করতে সুবিধা হবে না বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।

মালদহ বিমানবন্দর সম্প্রসারণের প্রস্তুতি শুরু করে দিল রাজ্য সরকার। ৩৭ একর জমি অধিগ্রহণ করে বিমানবন্দর সম্প্রসারণের পরিকল্পনা নেওয়া হয়েছে। পরিবহণ দপ্তরের সেই প্রস্তাব নিয়ে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হবে। সবুজ সঙ্কেত পেলেই শুরু হবে জমি অধিগ্রহণের কাজ। অধিগ্রহণ হয়ে গেলে ২ হাজার মিটার রানওয়ে তৈরি করা সম্ভব হবে। ফলে ৯০ আসন বিশিষ্ট বিমান ওঠা-নামা করতে পারবে মালদহে। কলকাতা থেকে আকাশপথে মালদহে যাতায়াতও সুবিধাজনক হবে।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, যে জমি অধিগ্রহণ হবে, তা বেসরকারি মালিকানাধীন। ইতিমধ্যেই জেলাশাসক নিজে জমির মালিকদের সঙ্গে কথা বলেছেন। তাঁদের মধ্যে বেশিরভাগই জমি দিতে রাজি। নিয়ম অনুযায়ী ৬০ শতাংশ মানুষ রাজি থাকলে জমি অধিগ্রহণ করতে পারে সরকার। অঙ্কের খাতিরে তার থেকে বেশি মানুষ জমি দিতে রাজি। তবে দেওচা পাচামির মতোই ক্ষতিপূরণের প্যাকেজ অনুমোদিত হলে জমির মালিকরা উপকৃত হবেন বলে মনে করছেন সরকারি আধিকারিকরা। রাজ্য মন্ত্রিসভায় অনুমোদনের পর ক্ষতিপূরণ সম্পর্কে মানুষকে অবহিত করবে মালদহ জেলা প্রশাসন। তবে মালদহে বোয়িং বা বড় বিমান এখনই নামানো সম্ভব হবে না। কারণ তার জন্য সাড়ে তিন হাজার মিটার রানওয়ে প্রয়োজন। কিন্তু মালদহে দু’হাজার মিটার রানওয়ে তৈরি করা যাবে। বর্তমানে মালদহ এয়ারপোর্টে যে রানওয়ে রয়েছে, তা ১০৫০ মিটার দীর্ঘ। ফলে কার্যত অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে এই বিমানবন্দর। জমি অধিগ্রহণ পর্ব শেষ হলে বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে মউ স্বাক্ষর করবে রাজ্য। তারপর শুরু হবে কাজ। রানওয়ের পাশাপাশি টার্মিনাল তৈরি ও পাঁচিল দিতে হবে বিমানবন্দরের চারদিকে। তৈরি করতে হবে এয়ার ট্রাফিক কন্ট্রোলও।

মালদহ বিমানবন্দর সম্প্রসারণের কাজ শেষ হলে অন্য মাত্রা পাবে উত্তরবঙ্গের উড়ান পরিষেবা। কারণ ইতিমধ্যেই বালুরঘাট ও কোচবিহার বিমানবন্দরের পরিকাঠামো খতিয়ে দেখে বিমান চলাচলের জন্য ছাড়পত্র দিয়েছে এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়া। অতএব এই তিনটি বিমানবন্দর চালু হয়ে

TwitterFacebookWhatsAppEmailShare

#State govts, #Malda Airport

আরো দেখুন