রাজ্য বিভাগে ফিরে যান

গ্রামীণ পরিকাঠামো উন্নয়নে আরও ৭৫০ কোটি বরাদ্দের ভাবনা রাজ্যের

January 30, 2022 | 2 min read

কোভিড পরিস্থিতিতে রাজ্যের কোষাগারের উপর চাপ বেড়েছে বহু গুণ। তবুও পরিকাঠামোগত উন্নয়নে পিছপা হয়নি রাজ্য সরকার। বিশেষ জোর দেওয়া হয়েছে গ্রামীণ পরিকাঠামো উন্নয়নের ক্ষেত্রেও। এখনও পর্যন্ত চলতি অর্থবর্ষে এই লক্ষ্যপূরণে রুরাল ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফান্ডের (আরআইডিএফ) অধীনে নেওয়া হয়েছে ১৮০০ কোটি টাকার প্রকল্প। মার্চের মধ্যে এই খাতে আরও ৭৫০ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়ার পরিকল্পনা রয়েছে নবান্নের। 

শনিবার মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী আরআইডিএফ-এর অধীনে থাকা প্রকল্পগুলির রুপায়ণ নিয়ে দীর্ঘ বৈঠক করেন। উল্লেখ্য, পূর্ত, প্রাণীসম্পদ বিকাশ ও পঞ্চায়েতের মতো দপ্তরগুলি আরআইডিএফ-এর আওতাধীন প্রকল্প রূপায়ণ করে। নবান্ন সূত্রের খবর, মুখ্যসচিব নির্দেশ দিয়েছেন এই খাতে বরাদ্দ হওয়া টাকা খরচ করে দ্রুত প্রকল্পগুলি রূপায়ণের পদক্ষেপ নেওয়ার জন্য মুখ্যসচিব এদিন সংশ্লিষ্ট সব দপ্তরকে নির্দেশ দিয়েছেন।

মূলত নাবার্ড সহজ শর্তে ঋণ হিসেবে আরআইডিএফ হাতে গ্রাম উন্নয়নের জন্য রাজ্যকে সহায়তা করে থাকে। বিভিন্ন প্রকল্পের জন্য এই অর্থবর্ষে এখন অবধি এই খাতে ১৮০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে রাজ্যকে। ইতিমধ্যে বরাদ্দ হওয়া অঙ্কের টাকার মধ্যে প্রায় ৭০০ কোটি টাকার কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। বাকি কাজ দ্রুত শেষ করার জন্যই শনিবার নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব।

নবান্ন সূত্রে খবর, মুখ্যসচিবের আরআইডিএফ নিয়ে বৈঠকের আগে সংশ্লিষ্ট দপ্তরগুলি আলাদাভাবে নাবার্ড-এর সাথে বৈঠক করেছে। সেই বৈঠকে আরআইডিএফ খাতে বরাদ্দ অর্থ গ্রামীণ সড়ক তৈরির কাজে সঠিকভাবে ব্যবহার করার জন্য পূর্তদপ্তরের প্রশংসা করেছে নাবার্ড। উল্লেখ্য, প্রায় একমাস আগে ৪০টি জেলা সড়ক সংস্কারের কাজের জন্য প্রায় ৪৭৪ কোটি টাকা আরআইডিএফ খাতে বরাদ্দ করা হয়েছে। আবার রাজ্যে ডিমের উৎপাদন বাড়ানোর জন্য যে প্রকল্প নেওয়া হয়েছে সেই খাতেও বরাদ্দ হয়েছে প্রায় ৩৮০ কোটি টাকা। এই প্রকল্প রূপায়ণ করছে প্রাণীসম্পদ বিকাশ দপ্তর। যার মাধ্যমে রাজ্যে প্রায় সাড়ে চার লক্ষ কর্মসংস্থান হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nabanna, #Village Development

আরো দেখুন