দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

জমি দিলেই মিলবে কনস্টেবলের চাকরি, দেউচা পাচামি নিয়ে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

January 31, 2022 | < 1 min read

দেউচা পাচামিতে (Deucha Pachami) প্রস্তাবিত কয়লা খনির(Coal Block) জন্য জমি দিলেই মিলবে চাকরি। যাঁরা জমি দেবেন তাঁদের পরিবারের একজনকে রাজ্য সরকারের সিনিয়র ও জুনিয়র কনস্টেবল পদে চাকরি দেওয়া হবে। এই প্রকল্পে জমি দেওয়ার জন্য মোট ৫১০০ জনকে দেওয়া হবে চাকরি। সোমবার নবান্ন থেকে এমনটাই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন প্রকল্পের কাজ সরকারি জমিতেই শুরু হবে।

বীরভূমের মহম্মদবাজারের দেউচা-পাচামি, দেওয়ানগঞ্জ-হরিনসিংগাতে কয়লা খনি তৈরির পরিকল্পনা গ্রহণ করেছে রাজ্য৷ ওখানে কয়লা খনি গড়ে উঠলে সেটাই হবে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম কয়লা খনি৷ রাজ্য সরকার আগেই জানিয়েছে, সেখানে বিপুল মানুষের কর্মসংস্থান হবে৷ আনুষঙ্গিক শিল্প গড়ে উঠবে৷ প্রচুর মানুষ উপকৃত হবেন৷ এদিকে, কয়লা খনির তৈরির জন্য জমি অধিগ্রহণ প্রয়োজন৷ তবে, সিঙ্গুরের মতো জোর করে জমি অধিগ্রহণ হবে না।

আদিবাসীরা আগেই জানিয়েছেন, তাঁরা কেউ এই প্রকল্পের বিরোধী নন৷ কিন্তু কেউ কেউ মনে করেন প্যাকেজে কিছু ক্রুটি রয়েছে৷ সেই ভুল-ক্রুটি সংশোধন করে তবেই জমি অধিগ্রহণের (Land Acquisition) কাজ শুরু হোক৷আদিবাসীদের বিভিন্ন সংগঠন ওই প্রস্তাবিত প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভও দেখায়। তা নিয়ে শাসকদলের সঙ্গে সেই সব সংগঠনের সংঘর্ষও হয়। যদিও নবান্নে এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ইতিমধ্যেই দেউচা পাচামি প্রকল্পের জন্য আদিবাসীদের ১৩৯ জন জমি দিয়েছেন। সরকারের হাতে বর্তমানে ১ হাজার একর জমি রয়েছে। সেই জমিতেই প্রথমে কাজ শুরু হবে

TwitterFacebookWhatsAppEmailShare

#birbhum, #Land, #Deucha Pachami Coal Mine, #Constable job, #Mamata Banerjee

আরো দেখুন