দেশ বিভাগে ফিরে যান

বিজেপির সঙ্গে জোটে অমিত শাহের আমন্ত্রণ ফেরালেন আরএলডি প্রধান জয়ন্ত চৌধুরী

January 31, 2022 | 2 min read

বিজেপির সঙ্গে নির্বাচন পরবর্তী জোটের সম্ভাবনা আগেই খারিজ করে দিয়েছেন তিনি। এবার গেরুয়া শিবিরকে চাপে ফেলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের আমন্ত্রণ ফেরালেন রাষ্ট্রীয় লোক দল (আরএলডি) প্রধান জয়ন্ত চৌধুরী। সমাজবাদী পার্টির জোটসঙ্গী সাফ জানিয়ে দিলেন, আমি অবস্থান বদলাচ্ছি না। বিজেপি আমার নৈতিকতা ও আবেগ সম্পর্কে কিছুই জানে না।

উত্তরপ্রদেশে সরকার গড়তে বড় ভূমিকা নেবে জাঠ ভোট। সেইমতো তা নিজেদের ঝুলিতে ভরতে জাঠ সম্প্রদায়কে পাখির চোখ করেছে বিজেপি। সম্প্রতি দিল্লিতে জাঠ নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন অমিত শাহ। সেখানে তিনি এনডিএর সঙ্গে শামিল হতে আরএলডিকে খোলাখুলি আমন্ত্রণ জানান। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আরএলডির জন্য বিজেপির দরজা সবসময় খোলা রয়েছে। তারপরেই অমিত শাহকে জবাব দিলেন জয়ন্ত চৌধুরী। তিনি বলেন, আমাকে আমন্ত্রণ না জানিয়ে বিজেপির উচিত সেই সমস্ত কৃষক পরিবারকে আমন্ত্রণ জানানো, যারা কৃষক আন্দোলনে পরিজনদের হারিয়েছে।

এরপরেই অমিত শাহের নাম করে আরএলডি প্রধান বলেন, উনি জানেন যে, আমি ভেঙে পড়ব না বা অবস্থান বদলাব না। আজম খান জয়ন্ত চৌধুরীকে সরিয়ে দেবে বলে আসলে উনি সমর্থকদের বিভ্রান্ত করতে চাইছেন। রাজ্যবাসীর মধ্যে বিভাজন তৈরির চেষ্টা করছেন। পাশাপাশি, সাম্প্রতিক অতীতে বিহার ও উত্তরপ্রদেশে পড়ুয়াদের উপর পুলিসের আক্রমণ নিয়েও তাঁকে সরব হতে দেখা গিয়েছে। এ প্রসঙ্গে জয়ন্ত চৌধুরীর প্রশ্ন, এই পরিস্থিতিতে কীভাবে বিজেপি ভাবতে পারে যে ওদের সঙ্গে কেউ হাত মেলাবে?

সম্প্রতি মুজফফ্‌রনগরে সভা করেন অমিত শাহ। সে সম্পর্কে তাঁকে জিজ্ঞাসা করা হলে আরএলডি সুপ্রিমো বলেন, ওরা রাস্তায় নামছে এটা ভালো। কিন্তু, নির্বাচনে গুরুত্ব পাবে পাঁচ বছরের ট্র্যাক রেকর্ড, যা ওদের (বিজেপি) খুব খারাপ। রাজ্যে আইন-শৃঙ্খলার চরম অবনতি হয়েছে। মহিলা ও দলিতদের বিরুদ্ধে অপরাধ বেড়েছে। গত বৃহস্পতিবারই বিজেপির সঙ্গে ভোট পরবর্তী সমঝোতার কথা উড়িয়ে দিয়েছিলেন জয়ন্ত। শুক্রবারও নিজের অবস্থানে অনড় থেকে তিনি বলেন, আমাকে তোষামোদ করে কোনও লাভ হবে না। একইসঙ্গে বিজেপির বিরুদ্ধে মেরুকরণের অভিযোগ এনেছেন আরএলডি প্রধান। প্রসঙ্গত, আগামী ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ৪০৩ আসনের উত্তরপ্রদেশ বিধানসভার ভোট। সাত দফার ভোটের ফলপ্রকাশ ১০ মার্চ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #bjp, #RLD, #Jayant Chaudhary

আরো দেখুন