দেশ বিভাগে ফিরে যান

বিরোধী ঐক্য? অখিলেশের বিরুদ্ধে প্রার্থী প্রত্যাহার কংগ্রেসের

February 2, 2022 | < 1 min read

উত্তরপ্রদেশের বিধানসভা আসনে সমাজবাদী পার্টি (এসপি)-র প্রধান অখিলেশ যাদবের বিরুদ্ধে প্রার্থী না দেওয়ার সিদ্ধান্ত নিল কংগ্রেস। মৈনপুরী জেলার ওই কেন্দ্রে প্রার্থী হিসেবে স্থানীয় কংগ্রেস নেত্রী জ্ঞানবতী দেবীর নাম ঘোষণা করা হয়েছিল কংগ্রেসের তরফে। মঙ্গলবার ছিল মনোনয়ন পেশের শেষ দিন। শেষ মুহূর্তে কংগ্রেস শীর্ষনেতৃত্বের নির্দেশে মনোনয়ন জমা থেকে বিরত থাকেন তিনি।

প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী প্রত্যাহারের এই সিদ্ধান্ত বর্তমান প্রেক্ষাপটে ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। তাঁদের মতে, এই সিদ্ধান্তের মাধ্যমে এসপি-র সঙ্গে ভোট-পরবর্তী সমঝোতার পথ খুলে রাখল কংগ্রেস। মৈনপুরী জেলা কংগ্রেসের সভাপতি কুলশ্রেষ্ঠ মঙ্গলবার বলেন, ‘‘কংগ্রেস হাইকমান্ডের নির্দেশ পেয়ে ঘোষিত প্রার্থী জ্ঞানবতী দেবী মনোনয়ন জমা দেয়নি।’’

মুলায়ম সিংহ যাদবের জেলা মৈনপুরীর করহল বিধানসভা আসনে ১৯৯৩ সাল থেকে মোট পাঁচ বার জিতেছে এসপি। কেবল মাত্র ২০০২ সালে কেন্দ্রটি বিজেপি-র দখলে গিয়েছিল। যাদব প্রভাবিত এই আসন থেকেই প্রথম বার বিধানসভা ভোটে লড়তে চলেছেন মুলায়ম-পুত্র অখিলেশ। আগামী ২০ ফেব্রুয়ারি তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে ওই কেন্দ্রে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #Uttar Pradesh, #Akhilesh Yadav, #Samajwadi Party, #up assembly election 2022, #Assembly Election 2022

আরো দেখুন